খবরজীববিজ্ঞানপ্রানিবিজ্ঞান

সিডনীতে নীল তিমি: ১০০ বছরের মধ্যে ৩য় বারের মতো বিরল দৃশ্য

, September 06, 2020 WAT
Last Updated 2020-09-06T17:36:02Z
Advertisement

নীল তিমি মাছের ছবি  খুনে তিমি  নীল তিমি গেম  নীল তিমি দৈর্ঘ্য  নীল তিমির জীবনী  তিমি মাছ english  তিমি মাছের বৈশিষ্ট্য  তিমি মাছের আত্মহত্যা
নীল তিমি মাছের ছবি


অস্ট্রেলিয়ার সিডনি উপকূলে প্রায় একশত বছরের মধ্যে সম্ভবত তৃতীয়বারের মতো একটি নীল তিমি দেখা গিয়েছে বলে জানিয়েছে সিডনির বন্যপ্রাণী কর্তৃপক্ষ । নিউ সাউথ ওয়েলসের মারাউব্রার সমুদ্র সৈকত শহরতলির কাছে জলের মধ্যে গত মাসে এই তিমিটি দেখা গিয়েছিলো ।

জাতীয় উদ্যান এবং বন্যজীবন পরিষেবা (এনপিডাব্লুএস) গত শুক্রবার "অত্যন্ত বিরল" এই দৃশ্য দেখার বিষয়টি নিশ্চিত করেছে। নীল তিমি হলো পৃথিবীর বৃহত্তম প্রাণী । নীল তিমি খুব কমই তীরের খুব কাছাকাছি দেখা যায় ।

এনপিডাব্লুএসের অ্যান্ড্রু মার্শাল একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন,

"নীল তিমিটি গ্রহের বৃহত্তম প্রাণী হলেও এটি খুব সহজেই সিডনির উপকূল দিয়ে কারো নজরে না পড়েই চলে যেতে পারতো" ।

মার্শাল আরো বলেছেন,

এই নীল তিমিটি আকারে প্রায় ২৫ মিটার বা ৮২ ফুট এবং ওজনে প্রায় ১০০ টন বা ১০০০০০ কেজি পর্যন্ত হতে পারে । এত বড় হবার পরেও নীল তিমি সমুদ্রে এক প্রকার অদৃশ্য হয়ে থাকে । যার কারনে এদের দেখা পাওয়া খুবই বিরল এবং ভাগ্যের বিষয় ।

নীল তিমি পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী। নীল তিমি সামুদ্রিক এবং স্তন্যপায়ী প্রাণী। এই প্রাণী মানুষের চেয়ে বহুগুণ বড়। এটির ওজন প্রায় ১৫০ টন এবং এরা দৈর্ঘ্যে ৩০ মিটারের (৯৮ ফিট) হতে পারে। দীর্ঘতম নীল তিমিটি একটি স্ত্রী নীল তিমি যেটি দৈর্ঘ্যে ২৯·৫ মিটার এবং ওজনে ১৮০ টন।

সোর্স - BBC