Featured

AdmissionScholarship

চায়না সরকারী স্কলারশিপ: চীনা CSC Scholarship ২০২৩

Bigganbd
, ফেব্রুয়ারী ১৯, ২০২৩ WAT
Last Updated 2023-02-19T06:05:56Z

চীন সরকারের বৃত্তি ২০২২ ২০২৩ এর আবেদন আহবান চায়না স্কলারশিপ ২০২৩ চীনে স্কলারশিপ পাওয়ার উপায় চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ চীনে ডিপ্লোমা স্কলারশিপ সিএসসি স্কলারশিপ চীনে ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ চায়নাতে স্কলারশিপ
চীন সরকারের বৃত্তি ২০২৩ আহবান


সর্বাধিক মর্যাদাপূর্ণ এবং চাহিদাযুক্ত সিএসসি স্কলারশিপ  (China Scholarship Council - CSC Scholarship) 2022-2023 দিয়ে আপনার অধ্যয়ন অ্যাডভেঞ্চার শুরু করুন। এই আর্টিকেল-এ, আমরা সিএসসি স্কলারশিপ কী, এর সুবিধা এবং ধাপে ধাপে আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করব।

CSC Scholarship 2023-2024 আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একটি ফুলফান্ডেড বৃত্তি। ২৮০টিরও বেশি চীনা বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি অধ্যয়নের জন্য এই বৃত্তি দেয়া হয়ে থাকে। চীনা সরকারী বৃত্তি 2023 (China Government Scholarship) আবাসন, মৌলিক স্বাস্থ্য বীমা এবং 3500 ইউয়ান পর্যন্ত মাসিক ভাতা প্রদান করে থাকে।

সিএসসি স্কলারশিপের উদ্দেশ্য হচ্ছে শিক্ষা, সংস্কৃতি, বাণিজ্য বিনিময় ও অন্যান্য দেশ ও চীনের মধ্যে সহযোগিতা এবং পারস্পরিক বন্ধন বৃদ্ধি করা। CSC Scholarship এ বিশ্বের সব দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

চীন সরকারের স্কলারশিপের জন্য সিএসসি পোর্টালে (CSC Scholarship Portal) অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। এরপর প্রার্থীকে নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে এবং সিএসসি বৃত্তির আবেদন পত্রের সাথে প্রয়োজনীয় কাগজপত্র বিশ্ববিদ্যালয়ে পাঠাতে হবে।


সিএসসি স্কলারশিপ ২০২৩ এর আবেদন যোগ্যতা


চীনা সরকারী বৃত্তির জন্য ন্যূনতম যোগ্যতার প্রয়োজনীয়তাগুলি নিম্নরূপ:

  • আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে । (চীনা নাগরিক নয়) ।
  • চীন সরকার কিংবা সংশ্লিষ্ট কোনো কতৃপক্ষের অন্য কোনো স্কলারশিপ থাকা যাবে না।


ন্যূনতম বয়সের প্রয়োজনীয়তা:

  • আন্ডারগ্র্যাজুয়েট ছাত্রদের বয়স ২৫ বছরের বেশি হওয়া যাবে না ।
  • মাস্টার্স ডিগ্রির জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।
  • পিএইচডি ডিগ্রির জন্য সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছর।


ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা:

  • স্নাতক শিক্ষার্থীদের জন্য উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান থাকতে হবে ।
  • মাস্টার্স ডিগ্রির জন্য ব্যাচেলর ডিগ্রি থাকতে হবে ।
  • ডক্টরেট ডিগ্রির জন্য মাস্টার্স ডিগ্রি থাকতে হবে ।


সিএসসি স্কলারশিপ ২০২৩ এর সুযোগ-সুবিধা


চীনা সরকারের বৃত্তি প্রাপককে নিম্নলিখিত সুবিধাগুলি প্রদান করে:

টাইপ এ সিএসসি স্কলারশিপ

রেজিস্ট্রেশন ফি, আবাসন (অন্য ব্যক্তির সাথে ভাগ করা ঘরে বিশ্ববিদ্যালয়ের বাসভবনে), মৌলিক চিকিৎসা বীমা এবং ব্যক্তিগত ব্যয়ের জন্য মাসিক ভাতা (প্রতি মাসে ২৫০০ থেকে ৩৫০০ ইউয়ান, যথাক্রমে প্রায় ৩৫০ থেকে ৫০০ মার্কিন ডলারের মধ্যে) অন্তর্ভুক্ত রয়েছে।

টাইপ বি সিএসসি স্কলারশিপ

ব্যক্তিগত ব্যয়ের জন্য মাসিক ভাতা ব্যতীত টাইপ এ বৃত্তির মতোই কভার করে।

টাইপ সি সিএসসি স্কলারশিপ

আংশিক বৃত্তি বা পার্শিয়াল স্কলারশিপ


টাইপ এ সিএসসি স্কলারশিপ বেশি আকর্ষণীয়, তাই উচ্চ চাহিদার কারণে এটি অধিক প্রতিযোগিতামূলক। আপনি যদি জীবনযাত্রার ব্যয় বহন করতে পারেন তবে আপনার টাইপ বি বা টাইপ সি সিএসসি বৃত্তির জন্য আবেদন করা উচিত কারণ এটি পাওয়া সহজ হবে।


চীন সরকারি বৃত্তি সিএসসি স্কলারশিপে আবেদন করার পদ্ধতি

নিম্নলিখিত আবেদন পদ্ধতি আপনাকে চীনা সরকারী বৃত্তির জন্য আবেদন করতে সহায়তা করবে:


আবেদনের সময়কাল:

১. সিএসসি বৃত্তির জন্য আবেদনের সময়কাল সাধারণত প্রতি বছরের জানুয়ারী থেকে এপ্রিল পর্যন্ত হয়। কিছু অনুমোদিত সংস্থা বা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়সীমা রয়েছে। আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়গুলির সময়সীমাগুলো তাদের ওয়েবসাইট হতে জেনে নিতে পারেন।

২. সিএসসি স্কলারশিপের জন্য আবেদন প্রথমে অনলাইনে (ইংরেজি বা চীনা ভাষায়) সম্পন্ন করতে হবে। আপনি এই সিএসসি পোর্টাল (CSC portal) অ্যাকাউন্ট দিয়ে তিনটি বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করতে পারবেন।

৩. অনলাইন আবেদন ফরমের শুরুতে আপনাকে সিএসসি স্কলারশিপ টাইপ (এ, বি বা সি) এবং অনুমোদিত এজেন্সি বা বিশ্ববিদ্যালয়ের সংখ্যা (একটি কোড যা আপনি ইন্টারনেটে পাবেন বা যা বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহ করা হবে, আপনার নির্বাচিত) অনুযায়ী বৃত্তির ধরণ নির্বাচন করতে বলা হবে।

৪. একবার আপনি চীনা সরকারী বৃত্তির জন্য অনলাইন আবেদনের সমস্ত তথ্য সম্পন্ন করার পরে, আপনাকে অবশ্যই পিডিএফ ফর্ম্যাটে প্রয়োজনীয় নথিসংযুক্ত করতে হবে (তালিকাটি নীচে দেওয়া হয়েছে)।

৫. আপনার অনলাইন চীনা সরকারী বৃত্তির আবেদন জমা দেওয়ার পরে, এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন।

৬. এখান থেকে চাইনিজ ইউনিভার্সিটি এবং কোর্স নির্বাচন করুন।

৭. আপনার পছন্দের চাইনিজ ইউনিভার্সিটিতে চাইনিজ গভর্নমেন্ট স্কলারশিপ আবেদনের সাথে ভর্তির জন্য অনলাইন আবেদন প্রয়োজন কিনা তা পরীক্ষা করে দেখুন।

৮. যদি সেই বিশ্ববিদ্যালয়ের একটি অনলাইন আবেদনের প্রয়োজন হয় তবে সেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও আবেদন জমা দিন এবং আপনার চীনা সরকারী বৃত্তির আবেদনটি সংযুক্ত করে দিন।

৯. দস্তাবেজগুলির 2 সেট তৈরি করুন (নীচে দেওয়া তালিকা) এবং এটি বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় প্রেরণ করুন।

১০. জুলাইয়ের মাঝামাঝি থেকে আবেদনের একই পৃষ্ঠায় ফলাফল প্রকাশ করা হবে। সেই মুহুর্ত থেকে, সংস্থাগুলি প্রার্থীদের মূল দেশে অধ্যয়ন ভিসা প্রক্রিয়া করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন পোস্ট করে বিতরণ শুরু করে।


সিএসসি স্কলারশিপ ২০২৩ এ আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

পূরণকৃত আবেদন ফরম:

চীন সরকারের বৃত্তির অফিসিয়াল পেজে (সিএসসি স্কলারশিপ পোর্টাল) রেজিস্ট্রেশন করার পর আপনি তা পাবেন।


(১) নোটারি বা সত্যায়িত করা সর্বোচ্চ ডিগ্রি এবং ট্রান্সক্রিপ্ট।


(২) অফিসিয়াল মেডিকেল ফর্ম বা বিদেশী নাগরিকের শারীরিক মেডিকেল পরীক্ষার ফর্ম। আপনাকে অবশ্যই একজন ডাক্তার দ্বারা পূরণ করা এই ফর্মের একটি অনুলিপি সংযুক্ত করতে হবে। নিশ্চিত হয়ে নিন যে, ফর্মটি ডাক্তার দ্বারা স্বাক্ষরিত কিনা এবং আপনি যেখান থেকে এই পরীক্ষা করিয়েছেন সেই হাসপাতাল বা মেডিকেল সেন্টারের একটি অফিসিয়াল সিল রয়েছে কিনা। পূর্বে সংযুক্ত কার্ডের ছবির উপরে কমপক্ষে একটি স্ট্যাম্প স্ট্যাম্প থাকতে হবে। আবেদনের তারিখ থেকে ৬ মাসের বেশি পুরানো ফর্মগুলি গ্রহণ করা হয় না।


(৩) ইংরেজি বা চীনা ভাষায় লিখিত সিভি: আপনি এমন একটি ডকুমেন্ট সংযুক্ত করতে পারেন যাতে আপনার বিশেষত্ব এবং আপনার একাডেমিক আগ্রহ সম্পর্কে তথ্য রয়েছে, বা এটি সরাসরি আবেদন ফর্মের সংশ্লিষ্ট বিভাগে পূরণ করতে পারেন (স্থানটি বেশ সংক্ষিপ্ত, আমি আপনাকে এই তথ্যটি সংযুক্ত নথিতে সংযুক্ত করার পরামর্শ দিচ্ছি)।


(৪) আপনার শেষ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের কাছ থেকে ইংরেজি বা চীনা ভাষায় লিখিত দুটি সুপারিশপত্র (রিকমেন্ডেশন লেটার)।


(৫) টোফেল বা আইইএলটিএস স্কোর : IELTS বা TOEFL এর ন্যূনতম স্কোর প্রতিটি কোর্সের জন্য প্রতিটি বিশ্ববিদ্যালয় দ্বারা নির্দিষ্ট করা হয়ে থাকে। আপনার যদি আইইএলটিএস বা টোফেল সার্টিফিকেট না থাকে তবে আপনি একটি সাধারণ সার্টিফিকেটও সরবরাহ করতে পারেন যে আপনার শেষ ডিগ্রিটি ইংরেজি ভাষায় পড়ানো হয়েছিল। একে বলা হয় ইংলিশ প্রফিসিয়েন্সি সার্টিফিকেট।


(৬) স্টাডি প্ল্যান/রিসার্চ প্রপোজাল।


(৭) পাসপোর্ট কপি।


(৮) যদিও এই স্কলারশিপের জন্য চীনা ভাষা জানা অপরিহার্য নয়, তবে আপনার যদি HSK স্কোর  (চীনা ভাষার প্রফিশিয়েন্সি টেস্ট) থাকে তবে আপনাকে অবশ্যই এটি সংযুক্ত করা উচিত। এতে করে সিলেকশন প্রসেসে আপনি অবশ্যই এগিয়ে থাকবেন ।


(9) আরেকটি গুরুত্বপূর্ণ কিন্তু অপরিহার্য নয় এমন একটি প্রয়োজনীয় হলো আপনার পছন্দকৃত চীনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের স্বীকৃতি পত্র যেখানে আপনি ভর্তি হতে চান। কিছু বিশ্ববিদ্যালয় আবেদনকারীদের স্বীকৃতি পত্র থাকলে পছন্দ করে এবং কিছু বিশ্ববিদ্যালয়ে স্বীকৃতি পত্রের প্রয়োজন হয় না । তবে আপনার যদি স্বীকৃতি পত্র থাকে তবে এটি আপনার পক্ষে ভাল প্রতীক। আপনি যদি সীমিত কোটার আসনযুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করেন তবে স্বীকৃতি পত্রের জন্যও চেষ্টা করুন, আপনাকে অগ্রাধিকার দেওয়া হবে।  আপনি যদি হাই রেংক বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করেন তবে আপনাকে অবশ্যই স্বীকৃতি পত্রের জন্য চেষ্টা করতে হবে, তাহলে আপনাকে অগ্রাধিকার দেওয়া হবে। স্বীকৃতি পত্রের জন্য অক্টোবরে অধ্যাপকদের ইমেইল করা শুরু করুন। আপনার পছন্দসই বিশ্ববিদ্যালয়ের আপনার পছন্দের ডিপার্টমেন্টের সাথে সম্পর্কিত অধ্যাপকদের প্রোফাইল অনুসন্ধান করুন এবং তাদের ইমেল প্রেরণ করুন ।

(১০) আরেকটি গুরুত্বপূর্ণ কিন্তু অপরিহার্য নয় এমন বিষয় হল পছন্দের বিশ্ববিদ্যালয় থেকে প্রি-এডমিশন লেটার নিয়ে রাখা। এই চিঠিটি বিশ্ববিদ্যালয় কর্তৃক জারি করা হয় যে আপনাকে তারা একজন ছাত্র হিসাবে চাই। যাইহোক, এটি পাওয়া সহজ নয়, যদি না আপনি সেই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন এবং তারা আপনাকে আপনার যোগ্যতা দ্বারা চেনে। এটি থাকার সুবিধা হল এটি সেই বিশ্ববিদ্যালয়ে বৃত্তি পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

(১১) অন্যান্য ডকুমেন্ট: আপনার যদি গবেষণামূলক প্রকাশনা বা অন্য কোন কোয়ালিফিকেশন থাকে তবে আপনার অবশ্যই সেগুলি সংযুক্ত করা উচিত।


(১২) যদি কোন নির্দিষ্ট চীনা বিশ্ববিদ্যালয়ের আবেদনে স্ক্রিনিং বা আবেদন প্রক্রিয়া ফি প্রয়োজন হয় তবে তা জমা দিন। এর রসিদ প্রিন্ট করুন এবং এটি উপরে তালিকাভুক্ত আপনার নথির দুটি সেটের সাথে সংযুক্ত করুন ।


চীনে কেন পড়াশোনা করবেন?

আপনি কি চীনে পড়াশোনা করার কথা ভাবছেন? বিদেশে সবচেয়ে অবিশ্বাস্য অধ্যয়ন গন্তব্যগুলির মধ্যে একটি সম্পর্কে আপনার যা জানা দরকার।

(১) বিশ্বমানের শিক্ষা

২০২০ সাল পর্যন্ত প্রায় ৩,৭৭,০৫৪ জন আন্তর্জাতিক শিক্ষার্থীকে চীন হোস্ট করেছে । চীনে ইংরেজিতে শেখানো প্রোগ্রাম এবং একাডেমিক ডিগ্রির পারস্পরিক স্বীকৃতি নিশ্চিত করার জন্য প্রায় ৭০ টি দেশের সাথে অংশীদারিত্বের মাধ্যমে বিদেশী শিক্ষার্থীদের জন্য ক্রমবর্ধমান অ্যাক্সেসযোগ্য গন্তব্য হয়ে উঠছে।

বৈশ্বিক অর্থনীতিতে প্রতিযোগিতা করার জন্য আরও ভাল অবস্থানে থাকার জন্য, দেশগুলি বিদেশীদের তাদের বিশ্ববিদ্যালয়গুলিতে অধ্যয়নের অনুমতি দেওয়ার গুরুত্ব লক্ষ্য করে এবং চীন সুযোগগুলি কাজে লাগানোর জন্য দুর্দান্ত প্রচেষ্টা চালাচ্ছে। তারা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলির সাথে শক্তিশালী সংযোগ স্থাপন করেছে।

উপরন্তু, চীনা প্রতিষ্ঠানগুলিতে সরকারের মনোযোগের ফলে সারা দেশে উচ্চ স্তরের শিক্ষা তৈরি হয়েছে। আপনি চীনে যেখানেই পড়াশোনা করার সিদ্ধান্ত নিন না কেন, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার শিক্ষা প্রথম শ্রেণীর হবে।

(২) পেশাগত সুযোগ

চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হিসাবে জাপানকে ছাড়িয়ে গেছে, যার অর্থ আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য আরও বেশি কাজের সুযোগ উপলব্ধ! আপনি যদি কোনও চীনা সংস্থায় কাজ করতে চান তবে আপনাকে ভাষাটি আয়ত্ত করতে হবে এবং তাদের সংস্কৃতিসম্পর্কে মৌলিক জ্ঞান থাকতে হবে।

একজন আন্তর্জাতিক শিক্ষার্থী হিসাবে, আপনি ভাষা শিখবেন, সংস্কৃতি জানতে পারবেন এবং শ্রম বাজার সম্পর্কে একটি ধারণা পাবেন, যা চাকরির জন্য প্রতিযোগিতা করার সুবিধা তৈরি করবে।

(৩) জীবনযাত্রার খরচ


মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জাপানের তুলনায়, চীনে জীবনযাত্রার দৈনিক ব্যয় উল্লেখযোগ্যভাবে কম। আপনি প্রায় £২ থেকে £৩ এর মধ্যে একটি বড় খাবার মিল কিনতে পারবেন । পাবলিক ট্রান্সপোর্টে একটি রাউন্ড ট্রিপ ৫০ সেন্টেরও কমে সম্ভব। স্টাডি ভিসার দাম ৭৫ পাউন্ড, তবে এটি যুক্তরাজ্যে প্রবেশের জন্য প্রয়োজনীয় ভিসার চেয়ে অনেক কম।

বাসা ভাড়া, যা বিদেশ জীবনের সবচেয়ে ব্যয়বহুল হতে পারে, এটিও খুব সস্তা। রাজধানী বেইজিংয়ের একটি ডরমিটরির গড় খরচ প্রতি মাসে ১১২ পাউন্ড এর মত।

(৪) অতুলনীয় অভিজ্ঞতা

৪০০০ বছরেরও বেশি ইতিহাসে চীনে ব্যবসা, জ্যোতির্বিজ্ঞান, মার্শাল আর্ট, দর্শন এবং গণিত সহ প্রায় সমস্ত বিষয়ে অবদান রেখেছে । পাশাপাশি শিল্প, সাহিত্য, ধর্ম অধ্যয়নে ব্যাপক অবদান রেখেছে। যদিও প্রথমে চীনা সংস্কৃতির সাথে খাপ খাইয়ে নেওয়া কঠিন হতে পারে, তবে এত সমৃদ্ধ এবং উন্নত সংস্কৃতির অভিজ্ঞতার পুরষ্কারটি অন্য কোনও অভিজ্ঞতার মতো নয়।
চীন বিশ্বের অন্যতম বৃহৎ দেশ। ভূগোল হিমালয়ের পর্বতমালা থেকে শুরু করে দক্ষিণ-পশ্চিমে গোবি মরুভূমি, উত্তরে উপকূলীয় পূর্বে আপনি যেখানে আছেন তার উপর নির্ভর করে পাহাড় বা সৈকত পেতে পারেন। এই মহান দেশটি অন্বেষণ করাও সম্ভব, এমনকি উচ্চ গতিতে (এবং সাশ্রয়ী মূল্যে!), প্রধান শহরগুলিকে সংযুক্ত করে এমন ট্রেনগুলির কারণে। আপনি চীনের কোন অংশে অধ্যয়ন করার সিদ্ধান্ত নিয়েছেন তা গুরুত্বপূর্ণ নয়, আপনার গ্যারান্টি রয়েছে যে এটি আপনার জীবনকে পরিবর্তন করবে এবং অভিজ্ঞতাটি অবিস্মরণীয় হবে!