Featured

NewsTechnology

চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার

, মে ২৩, ২০২১ WAT
Last Updated 2021-05-23T11:52:42Z

Internet explorer ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার browser download internet explorer
ইন্টারনেট এক্সপ্লোরার লোগো

ইন্টারনেট জায়ান্ট কোম্পানি মাইক্রোসফটের তৈরি  ইন্টারনেট ব্রাউজার 'ইন্টারনেট এক্সপ্লোরার - Internet Explorer' চিরদিনের মতো বন্ধ হয়ে যেতে চলেছে । দীর্ঘ ২৫ বছর ব্যবহারের পর আগামী ১৫ জুন ২০২২ সালে অফিসিয়ালি এই প্রজেক্টের অবসান করতে যাচ্ছে মাইক্রোসফট ।

ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের কাছে এক সময় বেশ পরিচিত মুখ ছিলো । কিন্তু  বর্তমানে গুগুল ক্রোম এবং মোজিলা ফায়ার ফক্স এর মতো ওয়েব ব্রাউজারদের সাথে জেনো পেরে উঠছিলো না । মাইক্রোসট এরই মধ্যে ইন্টারনেট এক্সপ্লোরারের পরিবর্তে 'এজ - Edge' নামে নতুন ব্রাউজার লঞ্চ করেছে । যা ইতিমধ্যে ইন্টারনেট এক্সপ্লোরারের জায়গা নিয়ে নিয়েছে ।

এক সময় সব চেয়ে জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার ছিলো ইন্টারনেট এক্সপ্লোরার । কিন্তু বর্তমানে ইন্টারনেট এক্সপ্লোরার সেই জায়গাটি ধরে রাখতে পারে নি । তবে দেখতে গেলে একদিক থেকে এখনো ইন্টারনেট এক্সপ্লোরার সবচেয়ে বেশি ব্যবহৃত একটি ওয়েব ব্রাউজার । তবে তা সচরাচর ইন্টারনেট ব্যবহারের জন্য নয় । উইন্ডোজ অপারেটিং সিস্টেমে এটি ডিফল্ট হিসেবে আগে থেকে দেয়া থাকায় মানুষ এটি ব্যবহ্যার করে অন্য ব্রাউজার ডাউনলোড করতে । একবার অন্য ব্রাউজার ডাউনলোড করে ইন্সটল করা হয়ে গেলে ব্যবহারকারী আর এই ব্রাউজারের দিকে মুখ ফিরিয়ে তাকায় না । ব্যবহারকারীদের মতামত অনুসারে ইন্টারনেট এক্সপ্লোরার বর্তমান সময়ে ব্যবহার অনুপযোগী একটি ব্রাউজার । ধীর গতি এর প্রধান সমস্যা । তাছাড়া বিভিন্ন ওয়েবসাইট ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের অপটিমাইজেশন হয় না বলে অভিযোগ রয়েছে । তাই ধীরে-ধীরে ব্যবহারকারী হারিয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার ।

Microsoft এজের-Edge কর্মসূচি ব্যবস্থাপক শন লিন্ডারসে এক বিবৃতিতে বলেন, উইন্ডোজ ১০-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হলো মাইক্রোসফট এজ। উইন্ডোজ ১০-এর কিছু সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ডেস্কটপ অ্যাপ্লিকেশন বন্ধ করে দেওয়া হবে ২০২২ সালের ১৫ জুন।