চিকিৎসাবিজ্ঞানবিষয়ভিত্তিক

মারা গেছেন এইচআইভি থেকে সেরে উঠা প্রথম ব্যক্তি

, October 09, 2020 WAT
Last Updated 2020-10-09T04:16:00Z
Advertisement

এইডস কাকে বলে এইচআইভি টেস্ট এইচআইভি পরীক্ষা এইডস রোগ কিভাবে ছড়ায় এইচ আই ভি টেস্ট এইডস এর উৎপত্তি এইডস প্রতিরোধের উপায় এইডস রোগী কত দিন বাঁচে  what is hiv-positive hiv-1 definition what is usually the first sign of hiv? how long does it take to show symptoms of hiv? how can you prevent it
টিমোথি রে ব্রাউন


এইচাইভি (HIV) থেকে সেরে উঠা প্রথম ব্যক্তি টিমোথি রে ব্রাউন মারা গেছেন ।

টিমোথি রে ব্রাউন, যাকে মানুষ আরো চিনে থাকে 'দ্য বার্লিন পেশেন্ট' নামে তাকে একটি বুন মেরু ট্রান্সপ্ল্যান্ট করে দেয়া হয়েছিলো একজন ডোনারের কাছ থেকে । যিনি কি না এইচআইভি থেকে প্রাকৃতিকভাবে সেরে উঠেছিলেন ২০০৭ সালে ।

এর মানে হলো তা আর কোনো এন্টি-ভাইরাল ওষুধের দরকার পরে নি এবং তিনি এইচআইভি ভাইরাস থেকে রক্ষা পেয়েছেন । যা সারা জীবন তাকে এইচআইভি ভাইরাস কতৃক তৈরি এইডস (AIDS) থেকে রক্ষা করবে ।

আন্তর্জাতিক এইডস সুসাইটি এক বিবৃতিতে জানিয়েছেন , 'টিমোথি রে ব্রাউন পৃথিবীকে আশা দিয়েছেন যে মানুষ এইচআইভি ভাইরাস থেকে রক্ষা পেতে সম্ভব ।'

টিমোথি রে ব্রাউন এর বয়স হয়েছিলো ৫৪ বছর । যিনি যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছিলেন । ১৯৯৫ সালে জার্মানির বার্লিনে থাকা কালিন তার এইচাআইভি ভাইরাস ধরা পড়ে । যার ফলে তিনি এইডস এ আক্রান্ত হয়েছেন বলে গন্য করা হয় তাকে । এরপর,২০০৭ সালে তার লিউকেমিয়া নামক ক্যান্সার ধরা পরে ।

যার চিকিৎসা করাতে গেলে তার বুন মেরো নষ্ট হয়ে যায় । এরপর, তিনি একটি বুন মেরো ট্রান্সপ্ল্যেন্ট করান ।

এই ট্রান্সফারটি করা হয়েছিলো এমন একজন ডোনারের কাছ থেকে যিনি তার শরীরের ডিএনএ তে CCR5 নামক বিষেষ একটি জিন মিউটেশন করতে সক্ষম হয়েছিলেন ।