খবরপড়ালেখা

ভার্সিটির শিক্ষার্থীরা 'নামমাত্র' মূল্যে পাবেন ইন্টারনেট

, September 03, 2020 WAT
Last Updated 2020-09-03T06:20:59Z
Advertisement
অনলাইন ক্লাস কিভাবে হয়  অনলাইনে ক্লাস নেওয়ার পদ্ধতি  অনলাইন ক্লাস কিভাবে করবো  অনলাইন ক্লাস এর সুবিধা অসুবিধা  অনলাইন ক্লাস বাংলাদেশ  মাধ্যমিক অনলাইন ক্লাস  অনলাইন ক্লাসের সুবিধা  অনলাইন ক্লাসের সুবিধা ও অসুবিধা
অনলাইন ক্লাস


কোভিড-১৯ করোনাভাইরাস মানুষের জীবনকে সম্পূর্ণ উলোট-পালোট করে দিয়েছে । এতোদিনের প্রচলিত রুটিনটি যেনো আর কাজে লাগছেই না । সবাইকে পরিবর্তন করতে হয়েছে দৈনিক রুটিন । করোনাভাইরাসের মহামারীর প্রভাব পড়েছে শিক্ষার্থীদের উপরেও ।

শিক্ষাবর্ষের রুটিনকে একদম নষ্ট করে ফেলেছে করোনা মহামারী । পৃথিবীর সকল দেশের ছাত্র-ছাত্রীরা গৃহবন্ধী জীবন কাটাতে বাধ্য হয়েছে । কিছু করার যে নাই । প্রতিষ্ঠানে গেলে সম্ভাবনা থাকছে ভাইরাসে সংক্রামিত হওয়ার । এমন অবস্থায় প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে ইন্টারনেট অপরিহার্য ভূমিকা পালন করতে পারে।
অনলাইন পড়াশুনাকে সকলের জন্য সহজলভ্য করতে দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে ‘নামমাত্র’ মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইডথ দেবে বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক বাংলাদেশ লিমিটেড।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন - ইউজিসি পরিচালিত বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সকল ইউনিভার্সিটি বা বিশ্ববিদ্যালইয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন ।
বর্তমানে ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহার করছে বলে আজ বুধবার ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
ছাত্রছাত্রীরা জুম অ্যাপলিকেশনের মাধ্যমে অনলাইনে ক্লাসে অংশ নিতে পারবেন। এ জন্য শিক্ষার্থীদের টেলিটকের নেটওয়ার্কের আওতায় থাকতে হবে। প্রতি মাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা পাওয়া যাবে। রিচার্জ করা টাকা তাঁর মূল অ্যাকাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডেটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতম ডেটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না।
সূর্ত্র - প্রথম আলো