Featured

News

ভার্সিটির শিক্ষার্থীরা 'নামমাত্র' মূল্যে পাবেন ইন্টারনেট

, সেপ্টেম্বর ০৩, ২০২০ WAT
Last Updated 2021-03-25T05:32:16Z
অনলাইন ক্লাস কিভাবে হয়  অনলাইনে ক্লাস নেওয়ার পদ্ধতি  অনলাইন ক্লাস কিভাবে করবো  অনলাইন ক্লাস এর সুবিধা অসুবিধা  অনলাইন ক্লাস বাংলাদেশ  মাধ্যমিক অনলাইন ক্লাস  অনলাইন ক্লাসের সুবিধা  অনলাইন ক্লাসের সুবিধা ও অসুবিধা
অনলাইন ক্লাস


কোভিড-১৯ করোনাভাইরাস মানুষের জীবনকে সম্পূর্ণ উলোট-পালোট করে দিয়েছে । এতোদিনের প্রচলিত রুটিনটি যেনো আর কাজে লাগছেই না । সবাইকে পরিবর্তন করতে হয়েছে দৈনিক রুটিন । করোনাভাইরাসের মহামারীর প্রভাব পড়েছে শিক্ষার্থীদের উপরেও ।

শিক্ষাবর্ষের রুটিনকে একদম নষ্ট করে ফেলেছে করোনা মহামারী । পৃথিবীর সকল দেশের ছাত্র-ছাত্রীরা গৃহবন্ধী জীবন কাটাতে বাধ্য হয়েছে । কিছু করার যে নাই । প্রতিষ্ঠানে গেলে সম্ভাবনা থাকছে ভাইরাসে সংক্রামিত হওয়ার । এমন অবস্থায় প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে ইন্টারনেট অপরিহার্য ভূমিকা পালন করতে পারে।
অনলাইন পড়াশুনাকে সকলের জন্য সহজলভ্য করতে দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে ‘নামমাত্র’ মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইডথ দেবে বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক বাংলাদেশ লিমিটেড।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন - ইউজিসি পরিচালিত বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সকল ইউনিভার্সিটি বা বিশ্ববিদ্যালইয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন ।
বর্তমানে ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহার করছে বলে আজ বুধবার ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
ছাত্রছাত্রীরা জুম অ্যাপলিকেশনের মাধ্যমে অনলাইনে ক্লাসে অংশ নিতে পারবেন। এ জন্য শিক্ষার্থীদের টেলিটকের নেটওয়ার্কের আওতায় থাকতে হবে। প্রতি মাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা পাওয়া যাবে। রিচার্জ করা টাকা তাঁর মূল অ্যাকাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডেটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতম ডেটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না।
সূর্ত্র - প্রথম আলো