চিকিৎসাবিজ্ঞানজীববিজ্ঞানবিষয়ভিত্তিক

থাইরয়েড বা থাইরয়েড গ্রন্থি ও থাইরয়েড হরমোন

, August 26, 2020 WAT
Last Updated 2020-09-06T12:54:25Z
Advertisement
থাইরয়েডের উপসর্গ  থাইরয়েড সমস্যা ও প্রতিকার  থাইরয়েড বিশেষজ্ঞ ডাক্তার  থাইরয়েড নিষিদ্ধ খাবার  থাইরয়েড নরমাল কত  থাইরয়েড টেস্ট রিপোর্ট  থাইরয়েড অপারেশন  থাইরয়েড চিকিৎসা থাইরয়েড কি
থাইরয়েডের অবস্থান


থাইরয়েড কি?

থাইরয়েড গ্রন্থি হলো দুটি লোব দিয়ে তৈরি একটি আন্তঃক্ষরা গ্রন্থি । থাইরয়েড গ্রন্থিকে থাইরয়েড ও বলা হয়ে থাকে ।


থাইরয়েড গ্রন্থির অবস্থান কোথায়?

পুরুষের এডামস এপল বরাবর  ঠিক নিচে থাইরয়েড গ্রন্থির অবস্থান । শ্বাসনালী ঘেঁষে থাইরয়েড গ্রন্থি অবস্থিত । এখানে ল্যারিংক্স নামে আরো একটি অংশের কাছাকাছি থাকে থাইরয়েড । 

থাইরয়েড এর কাজ কি?

থাইরয়েড গ্রন্থি থেকে থাইরয়েড হরমোন নিঃসৃত হয় । থাইরয়েড হরমোনের কাজ হলো মেটাবলিক রেট ও প্রোটিন সিন্থেসিসকে প্রভাবিত করা । থাইরয়েড গ্রন্থি হতে নিঃসৃত থাইরয়েড হরমোন থাইরক্সিন, আয়োডিন, টাইরোসিন এবং ট্রাইডোথাইরোনাইন দিয়ে গঠিত ।
থাইরয়েড নিষিদ্ধ খাবার  থাইরয়েড কি কি কারনে হয়  থাইরয়েড কি ছোঁয়াচে রোগ  থাইরয়েড অপারেশন  থাইরয়েড টেস্ট  থাইরয়েডের উপসর্গ  থাইরয়েড বিশেষজ্ঞ ডাক্তার  থাইরয়েড টেস্ট রিপোর্ট
থাইরয়েড বা থাইরয়েড গ্রন্থির চিহ্নিত চিত্র

থাইরয়েডের আকার এবং গঠন

থাইরয়েডের আকার অনেকটা প্রজাপতির মতো । গলার বাম দিকে এবং ডান দিকে দুই লোব দ্বারা যুক্ত থাকে । একজন এডাল্ট বা প্রাপ্ত বয়স্ক মানুষের থাইরয়েডের ওজন হয়ে থাকে প্রায় ২৫ গ্রাম । যার এক একটি লোব লম্বায় ৫ সেন্টিমিটার, প্রস্থে ২ সেন্টিমিটার এবং মোটা বা পুরুত্ব ৩ সেন্টিমিটারের হয়ে থাকে । প্রাপ্ত বয়স্ক নারীদের পিটুইটারি গ্রনহি পুরুষের থেকে বড় হয়ে থাকে । নারীদের গর্ভাবস্থায় এর আকার আরো বড় হয়ে যায় ।

থাইরয়েড বা থাইরয়েড গ্রন্থির জিন ও প্রোটিন প্রকাশ

মানবদেহের কোষে যে সংখ্যক প্রোটিন কোডিং জিন প্রকাশিত হয় তার প্রায় ৭০ শতাংশ প্রোটিন কোডিং জিন প্রকাশিত হয় থাইরয়েডে । থাইরয়েড গ্রন্থিতে প্রকাশিত জিনগুলোর মধ্যে প্রায় ২০ টি জিন থাইরয়েড সংক্রান্ত হয়ে থাকে । এগুনো থাইরয়েড হরমোনের সিন্থেসিসের সাথে জড়িত ।