খবরচিকিৎসাবিজ্ঞানবিষয়ভিত্তিক

স্পুটনিক পাঁচ: বিশ্বের প্রথম অনুমোদিত করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন

, August 18, 2020 WAT
Last Updated 2020-09-06T12:54:25Z
Advertisement

বিশ্বের প্রথম অনুমোদিত করোনা ভ্যাকসিন 'Sputnik V' ।

sputnik v corona vaccine coronavirus covid 19 corona virus
ছবিটি সংগৃহিত

বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড-১৯ করোনাভাইরাসের ভ্যাকসিন এর অনুমোদন দিয়েছে রাশিয়া ।  ভ্যাকসিনটির নাম দেয়া হয়েছে 'স্পুটনিক পাঁচ' বা 'Sputnik V' ।

দেশটির পক্ষ থেকে আরো জানানো হয়েছে এই ভ্যাকসিন বা টিকাটি মানবদেহে প্রয়োগের জন্য সম্পূর্ণ উপযোগী । করোনাভাইরাসের মহামারীর পর থেকে বিজ্ঞানীরা লেগে পড়েন কোভিড-১৯  এর ভ্যাকসিন আবিষ্কারের লক্ষে । কোনো ভাইরাসের টিকা বা ভ্যাকসিন আবিষ্কার করা খুবই কঠিন একটি বিষয় ।

তার উপর নতুন কোনো ভাইরাসের ভ্যাকসিন বানানো তো আরো কষ্ট সাধ্য বিষয় । কিন্তু বহুন প্রতীক্ষিত করোনাভাইরাসের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় । বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের অনুমোদনের কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে এই ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট নামে একটি প্রতিষ্ঠান । ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে থাকা ভ্যাকসিনটি ১২ আগস্টের মধ্যে অনুমোদন পাবে।

গত জুলাই মাসে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির উদ্ভাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে শেষ করেছে তারা। ২২ জুলাই (বুধবার) রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, তাদের ভ্যাকসিনটি প্রস্তুত।