Biggan O Projuktiখবরগুগলপ্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

গুগল আর্থ স্যাটেলাইট ছবি বিশ্বের জনসংখ্যার ৯৮% কভার করে

, December 16, 2019 WAT
Last Updated 2020-08-10T07:05:41Z
Advertisement

গুগল ম্যাপস ১০ মিলিয়ন মাইলেরও বেশি স্ট্রিট ভিউ চিত্র ধারণ করেছে । এটি এমন একটি দূরত্ব যা ৪০০ বারেরও বেশি সময় ধরে পৃথিবীকে পরিক্রম করতে পারে ।
শুক্রবার সংস্থাটি ঘোষণা দিয়েছে যে গুগল আর্থে এখন লোকেরা ৩৬ মিলিয়ন বর্গমাইলেরও বেশি উপগ্রহ চিত্র ব্রাউজ করতে পারে । যা পুরো পৃথিবীর জনসংখ্যার ৯৮% এরও বেশি অংশ উপর থেকে দেখা সম্ভব ।
গুগল ম্যাপের সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার টমাস এসকোবার বলেছেন, "এই চমকপ্রদ ফটোগুলি বিশ্বের সে অংশগুলি আমাদের দেখায় যা আমরা কখনো দেখার সুযোগ পেতাম না"।
সারা বিশ্বকে চিত্রায়িত করার লক্ষ্যের অংশ হিসাবে স্ট্রিট ভিউয়ের ধারণাটি আজ থেকে প্রায় ১২ বছরেরও বেশি আগে একটি পার্শ্ব প্রকল্প হিসাবে শুরু করেছিলো গুগল।
সংস্থাটি স্ট্রিট ভিউ গাড়ি বহরের মাধ্যমে রাস্তার চিত্র সংগ্রহ করে । প্রতিটি গাড়ি নয়টি ক্যামেরায় সজ্জিত থাকে যা প্রতিটি সম্ভাব্য পয়েন্ট থেকে উচ্চ মানের ছবি ধারণ করে থাকে ।
এসকোবার আরও বলেছেন, "এই ক্যামেরাগুলি অ্যাটার্মাল, যার অর্থ তারা ফোকাস পরিবর্তন না করে চরম তাপমাত্রায় পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে তারা বিভিন্ন পরিবেশে কাজ করতে পারে,"।
প্রতিটি স্ট্রিট ভিউ গাড়িতে তার নিজস্ব ফটো প্রসেসিং সেন্টার এবং লিডার সেন্সর অন্তর্ভুক্ত থাকে যা দূরত্ব সঠিকভাবে পরিমাপ করতে লেজার বিম ব্যবহার করে।
এই ট্রেকারগুলি নৌকা, ভেড়া, উট এমনকি স্কাউট বাহিনী বহন করে একাধিক কোণ থেকে উচ্চ মানের ফটো সংগ্রহ করে ।
একবার গুগল ছবিগুলো সংগ্রহ করার পর ছবিগুলোকে বিশেষ একটি পদ্ধতির মাধ্যমে একের পর এক সাজিয়ে স্ট্রিট ভিউ তৈরি করা হয়ে থাকে ।