ইভেন্টপদার্থবিজ্ঞানবিষয়ভিত্তিক

পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের প্রস্তুতি সম্পর্কে অভিজ্ঞরা কি বলেন

, December 16, 2019 WAT
Last Updated 2020-07-27T00:51:09Z
Advertisement

এ-ক্যাটেগরি:

এ ক্যাটেগরিতে যারা আছে তাদের সাধারণত প্রাতিষ্ঠানিকভাবে পদার্থবিজ্ঞানের সাথে পরিচিত নয়। কারণ এই ক্যাটেগরির সবাই ক্লাস ৬, ৭ ও ৮ এর ছাত্রছাত্রী ও বাংলা মাধ্যমে সাধারণত্ নবম শ্রেনিতে পদার্থবিজ্ঞানের সাথে পরিচয় হয়। তাই সবাইই তাদের নিজের আগ্রহের যায়গা থেকে পদার্থবিজ্ঞানকে ভালবেসে অংশ নিতে আসে। সেক্ষেত্রে, তোমাদের প্রস্তুতির প্রথম ধাপ হচ্ছে আগের বছরের প্রশ্নগুলো দেখা এবং নিজে থেকে সেগুলো সমাধানের চেষ্টা করা। তোমরা খুব সৌভাগ্যবান যে মুহম্মদ জাফর ইকবাল স্যারের পদার্থবিজ্ঞানের প্রথম পাঠ নামের একটি দারুণ বই রয়েছে, এটি দেখতে পার।

তবে এ পর্যায়ে বেশি প্রয়োজন হলো প্রব্লেম সল্ভিং স্কিল বাড়ানো। এ জন্য ভাল কিছু রিসোর্স পাবে “আর্টস অ্যান্ড ক্র্যাফটস অফ প্রব্লেম সল্ভিং” বইটিতে। এই পর্যায়ে যদি স্কিল ডেভেলপড হয়ে যায় তবে পরবর্তীতে কাজে দেবে। এছাড়া জ্যামিতির কিছু সাধারন দক্ষতা থাকা প্রয়োজন এ পর্যায়ে কারণ এ ক্যাটেগরি তে প্রায়ই জ্যামিতিক আলোকবিদ্যার সমস্যা দেওয়া হয়। এজন্য Geometry revisited by Harold Scott MacDonald Coxeter এর সমস্যা গুলো সমাধান করা উচিত। হয়ত এর সবটুকু প্রয়োজন নেই, কিন্তু মৌলিক ধারণা ভালো করতে এটি অপরিহার্য। তোমাদের কেউ যদি আরও এক ধাপ আগাতে চাও তবে B ক্যাটেগরির জন্য দেওয়া পরামর্শগুলো অনুসরণ করতে পারো।

বি ক্যাটেগরি :

বি ক্যাটেগরি থেকেই ভবিষ্যতের আন্তর্জাতিক প্রতিযোগিতার দলের এর জন্য প্রস্তুতি শুরু হয়ে যায়। কাজেই তোমাদেরকে এখন থেকেই গুরুত্ব দিয়ে চেষ্টা শুরু করতে হবে। আশা করি তোমরা তোমাদের স্কুলের পাঠ্য বইটি শেষ করেছ। এবার সাথে উচ্চমাধ্যমিক বা এ লেভেলের বইগুলো দেখতে পারো। সত্যি কথা বলতে অলিম্পিয়াড পর্যায়ের পদার্থবিজ্ঞান বুঝা এবং সমস্যা সমাধানের জন্য এই বইগুলো খুব একটা উপযোগী নয়। এক্ষেত্রে শুরুতে মুহম্মদ জাফর ইকবাল স্যারের পদার্থবিজ্ঞানের প্রথম পাঠ বইটি তোমাদের পাঠ্য বইয়ের বিকল্প হতে পারে । যদি একবার তোমাদের পাঠ্য বইয়ের সব কিছু জেনে ফেলো তাতে তোমরা অনেক দূর এগিয়ে গেছ।

এবার তোমাদের উচিত Physics By Halliday, Resnick, Krane (HRK) (দুই খন্ড ) এর সাথে পরিচিত হওয়া। ভালোমত পদার্থবিজ্ঞানের সাথে পরিচিত হওয়ার জন্য এটা খুবই ভাল একটা বই। প্রত্যেক অধ্যায়ের সাথে খুব সুন্দর অনেক সমস্যা দেওয়া আছে। অনেকে এই বইটির বিকল্প হিসেবে University Physics by Freedman & Young Fundamentals of কিংবা Physics by Halliday, Resnick,Walker বই দুটিও ব্যবহার করে থাকে।

কিন্তু সমস্যা হচ্ছে এই বই গুলো পড়তে ক্যালকুলাসের জ্ঞান লাগবে। আসলে বিজ্ঞানের কোনকিছু- বিশেষ করে পদার্থবিজ্ঞান- শিখতে গেলে ক্যালকুলাস দরকার হবেই! তোমার যদি হাতে সময় থাকে (ক্লাস ৯/১০ এ পড়ছ, সময় থাকা উচিত!), তাহলে Calculus by Howard Anton, Irl C. Bivens & Stephen Davis বইটি দেখতে পার। এটা যে পুরো শেষ করতে হবে এমন কোন কথা নেয়। কিন্তু এই বইতে একেবারে বেসিক থেকে শুরু করে অনেক বড় বড় বিষয় রয়েছে। কিন্তু তুমি যদি এই বইটি পড়তে না চাও তাহলে Calculus for Dummies by Mark Ryan এই বইটি পড়ে ফেলতে পার। জাফর ইকবাল স্যারের সহজ ক্যালকুলাস নামের একটা বই আছে যাতে একদমই সহজ ভাষায় প্রাথমিক ধারণা দেয়া হয়েছে। সহজ ভাষায় লেখা আরেকটা বই হল Calculus- Basic Concepts for High Schools by L.V. Tarasov .

এই তিনটি ক্যাল্কুসালের বই অনেক। তাই আমাদের পরামর্শ থাকবে Quick Calculus: A Self-Teaching Guide, by Daniel Kleppner and Norman Ramsey বইটি পড়ার, এটি ছোট বই , কিন্তু নিজে নিজে ক্যালকুলাস শেখার জন্য খুবই উপকারী।

সি ক্যাটেগরি:

আন্তর্জাতিক অলিম্পিয়াডের সবথেকে বড় অংশ আসে এখান থেকে। প্রথমেই বি ক্যাটেগরির জন্য দেয়া নির্দেশিকাতে চোখ বুলিয়ে নাও- কিছু বাকি থাকলে সেটা শেষ করো। তোমরা তোমাদের পাঠ্য বই পড়েছ আশা করি । আর ক্যালকুলাসতো তোমাদের কারিকুলামেই আছে। সাথে পদার্থবিজ্ঞানের প্রতিটি অংশে নিজের সমস্যার যায়গা ঠিকঠাক করতে হবে। ধরো একজন গতিবিদ্যা খুব ভালো পারে, কিন্তু তাপগতিবিদ্যা তেমন কিছুই পারে না। এমন প্রস্তুতি নিয়ে হয়ত আঞ্চলিকে এ সাফল্য আসবে , কিন্তু জাতীয়তে ভাল করা যাবে না । কারণ জাতীয় পর্যায়ে দুই তিনটি বিষয় থেকে কোন প্রশ্ন আসবে এবং হতেই পারে সেখানে তোমার অপছন্দের বিষয় আছে আর পছন্দেরটি নেই। আবার মনে কর একটা সমস্যার সমাধানে একই সাথে বিদ্যুৎ আর গতিবিদ্যা দুটোর দক্ষতাই লাগবে। এজন্য উপরে বলা তিনটি বইয়ের যেটিই অনুসরণ করো না কেন, তার উপর পূর্ণ দখল থাকতে হবে। আর পদার্থবিজ্ঞানের সব সমস্যাই যেহেতু গাণিতিক, তাই ক্যালকুলাসে ভালো দখল চাই। আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ব্যবহারিক অংশ থাকে। তাই জাতীয় পর্যায়ে পদার্থবিজ্ঞানের ব্যবহারিক কোন পরীক্ষার উপাত্ত বিশ্লেষণ সম্পর্কিত কিছু সমস্যাও থাকতে পারে। তাই উপাত্ত বিশ্লেষণের প্রাথমিক ধারণা থাকতে হবে।

আরও বেশি বই!

এতক্ষন যেই বইগুলোর কথা বলা হল তাতে পদার্থবিজ্ঞানের মোটামুটি সব অধ্যায় থাকে। এগুলো শেষ করার পর ছোট ছোট অংশে গুরুত্ব দিতে হবে। গতিবিদ্যার জন্য Introduction to Mechanics by Kleppner and Kolenkow আর Introduction to Classical Mechanics by David Morin দেখতে পার। প্রথমে ক্লেপনারের বইটি দিয়ে শুরু করা ভালো। তাপগতিবিদ্যার জন্য Thermal Concepts in Physics by Bundle & Bundle, আলোকবিজ্ঞানের এর জন্য Optics by Ajoy Ghatak পড়ে দেখতে পার। বিদ্যুৎ ও চৌম্বকের এর জন্য Introduction to Electrodynamics by Griffiths কিংবা Electricity and Magnetism by Edward M Purcell পড়তে পার। প্রথমে Griffiths এর বইটা পড়া ভালো।

যদি কেউ আরও আগ্রহী হও তবে Feynman Lectures on Physics পড়তে পার।(এর অনলাইন ভার্সনের লিংকঃ- http://www.feynmanlectures.caltech.edu ) অনেকের মতেই প্রকৃত পদার্থবিজ্ঞান শেখার জন্য এটি সবচেয়ে সুন্দর বই। এই বইটির বিশেষত্ব হচ্ছে পদার্থ বিজ্ঞানের জটিল বিষয়গুলোকে খুব সুন্দর করে গুছিয়ে বলা আছে। এ বইটির তিন টি খন্ডের প্রতিটিই অসাধারণ, তবে কোয়ান্টাম মেকানিক্স এর জন্য এর তৃতীয় খন্ডটি অতুলনীয়! সাথে ওয়াল্টার লুইনের ক্লাসগুলো দেখতে পারো। তার ক্লাসিক্যাল মেকানিক্স কোর্সের লিংকঃ- https://goo.gl/TtWbZW , ইলেকট্রিসিটি ও ম্যাগনেটিজম কোর্সের লিংকঃ-https://goo.gl/4mQAWP ,ভাইব্রেশন ও ওয়েভ কোর্সের লিংকঃ- https://goo.gl/JJqShu

সমস্যা আর সমস্যা-

সব কথার শেষ কথা হল পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে তুমি কত বেশি পদার্থবিজ্ঞান জানো তা দেখা হয় না, কত ভালো পদার্থবিজ্ঞানের একটা সমস্যার সমাধান করতে পারো সেটাই দেখা হয়। তাই প্রচুর সমস্যার সমাধান করতে হবে। প্রথমেই আগের বছরের আঞ্চলিক এবং জাতীয় এর প্রশ্ন সমাধান করতে থাক। এতে তোমার প্রস্তুতি কতদূর হল তার সম্পর্কে একটা ধারণা পেয়ে যাবে। আঞ্চলিকের সব প্রশ্ন পাবে এইখানেঃ- https://goo.gl/Ae7SBy এবং ২০১১-২০১৭ সালের জাতীয় সব প্রশ্ন পাবে এইখানেঃ- https://goo.gl/tyP2JC

যেই বইটা থিওরির জন্য পড়ছ তার সমস্যাগুলো সব করে ফেলতে হবে। বাংলাদেশের পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড যারা করে তাদের মধ্যে জনপ্রিয় দুটি বই Problems in General Physics by Igor Irodov আর Aptitude Test : Problems in Physics by Krotov এতে সব ধরণের সমস্যা নেই, তবে শুরু করার জন্য ভালো। 200 Puzzling Physics Problems , 200 more Puzzling Physics Problems , Physics Olympiad - Basic to Advanced Exercises - The Committee of Japan Physics Olympiad বইগুলো খুবই ভালো।

এগুলো বাদে আরও কঠিন সমস্যা সমাধান করার আনন্দ পাওয়ার জন্য Jann Kalda এর ওয়েবসাইটের সমস্যাগুলো অসাধারন ( লিঙ্কঃ https://www.ioc.ee/~kalda/ipho/)! এখানে এস্তোনিয়ান অলিম্পিয়াডের প্রব্লেম গুলো পাবে যা বেশ কঠিন ও মজার। এছাড়া রাশিয়ান স্বাদের সমস্যার জন্য Kvant পত্রিকাটি ক্লাসিক!! আর IPhO (International Physics Olympiad), APhO (Asian Physics Olympiad), EuPho (European Physics Olympiad) বা Physics Cup এর সমস্যাগুলো তো আছেই। এগুলো পাওয়া যাবে এদের ওয়েবসাইটেই। ২০১২ ও ২০১৩ সালে আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেওয়া শোভন বিশ্বাস অনেক সমস্যা এক জায়গায় একত্র করেছেন। অনেক অনেক বিচিত্র সমস্যা খোঁজার যায়গা আছে এইখানেঃ- https://goo.gl/HUHMNt

শেষ কথাঃ

এই লেখায় বইগুলো নীলক্ষেতে খুব সুলভ মূল্যেই পাওয়া যাবে। কোন একটা দোকানে ফোন করলেই তোমাদের ঠিকানায় পাঠিয়ে দিবে। আর ইন্টারনেটে একটু খুজলে কিন্তু এই বইগুলোর সফট কপিও পাওয়া যায়। আরও কিছু জানার থাকলে www.bdpho.org ওয়েবসাইটটিতে খুঁজে নিও বা Bangladesh Physics Olympiad এর facebook group-এ জিজ্ঞেস করতে পার।

আন্তর্জাতিক পর্যায়ে দেশকে প্রতিনিধিত্ব করার বাইরেও পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের আরেকটি উদ্দেশ্য আছে। আমাদের দেশে অনেকে আছে যারা পদার্থবিজ্ঞানের প্রতি নির্মোহভাবে আগ্রহী। এই নির্মোহতার একটি সুন্দর দিক আছে- কেউ যদি খাঁটিভাবে পদার্থবিজ্ঞান পড়ে, পদার্থবিজ্ঞান নিয়ে ঘাটাঘাটি করে নিজের কৌতুহল থেকে, তাহলে পদার্থবিজ্ঞানের প্রতি একটি বিশুদ্ধ ভালবাসা তৈরী হয়। স্কুল কলেজ এর বদ্ধ পরিবেশ থেকে এক নতুন পরিবেশের এর অভিজ্ঞতার তাগিদে -একই ধরনের কিছু মানুষের সাথে পরিচয় হবার তাগিদে -কিছু অন্যরকম চিন্তা করতে পারে এমন মানুষের সাথে পরিচয় হবার তাগিদে- একটা সমস্যা সমাধান করার সময় যে উত্তেজনা আর সমাধানের পর যে নির্মল আনন্দ পাওয়া যায় তার তাগিদেই অলিম্পিয়াড, এর বেশি কিছু নয়।

লেখক :


  • এস এম মাসরুখ উদ্দিন

(সদস্য, একাডেমিক টিম, বাংলাদেশ পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড)


  • ইশতিয়াক আকিব

(সদস্য, একাডেমিক টিম, বাংলাদেশ পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড)


  • তাওসিফ আহসান

(রৌপ্যপদকজয়ী, ৪৮তম আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৭ )