মহাকাশ

সেলফি তুলছে কিউরিওসিটি!

, October 30, 2019 WAT
Last Updated 2019-10-30T17:58:39Z
Advertisement

সেলফি তুলেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) কিউরিওসিটি রোভার, তা–ও আবার কাজের মধ্যে।

কিউরিওসিটি কাজ করে যাচ্ছে মঙ্গলের উত্তরাঞ্চলীয় গেল খাদে। সেখানেই গ্লেন এহটিভ অঞ্চলে ১ অক্টোবর ৫৭টি ছবি তোলে কিউরিওসিটি, যেখানে যন্ত্রটির সেলফিও রয়েছে। নাসার (NASA) ওয়েবসাইটে ছবি গুলো প্রকাশ করা হয়েছে ।
সৌরজগতের লাল গ্রহ মঙ্গলে কিউরিওসিটি রোভার অবতরণ করে ২০১২ সালের আগস্টে। ২০১১ সালের নভেম্বরে পৃথিবী থেকে মঙ্গলের উদ্দেশে যাত্রা করে কিউরিওসিটি।
নাসা জানায়, গবেষণার সময় স্বয়ংক্রিয় হাতে লাগানো ক্যামেরার মাধ্যমে সেলফি তোলে কিউরিওসিটি। এই ক্যামেরাকে বলা হয় মার্স হ্যান্ড লেন্স ইমেজার। ছবিতে দেখা যায়, মানুষ যেভাবে এক হাতে ক্যামেরা ধরে তার দিকে তাকিয়ে সেলফি তোলে, কিউরিওসিটিও একই ভঙ্গিতে নিজের ছবি তুলেছে।

মঙ্গলপৃষ্ঠে কিউরিওসিটির কাজের ২ হাজার ৫৫৩তম দিন ছিল ১১ অক্টোবর ২০১৯। এদিন কিউরিওসিটি মঙ্গলের পাথুরে উপাদানের রাসায়নিক পরীক্ষা চালায়। কিউরিওসিটির মধ্যে ছোট একটি গবেষণাগার রয়েছে। একে যন্ত্রটির ‘পাকস্থলী’ নাম দিয়েছেন বিজ্ঞানীরা। এই গবেষণাগারে নমুনা সংগ্রহের জন্য ৭৪টি কাপ রয়েছে, যার মধ্যে ৯টিতে রয়েছে রাসায়নিক দ্রাবক পদার্থ। গ্লেন এহটিভ অঞ্চলে পাথর ভেঙে তার থেকে পাওয়া গুঁড়া ওই গবেষণাগারে পরীক্ষায় ব্যস্ত এখন কিউরিওসিটি। আগামী বছর এ পরীক্ষার ফলাফল জানা যাবে বলে প্রত্যাশা করছেন বিজ্ঞানীরা।