ইভেন্টখবর

বিজ্ঞান উৎসব জাতীয় পর্ব

, September 21, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:32Z
Advertisement

চলতি বছর জুলাইয়ে যাত্রা শুরু হয়েছিল বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের। ১২ জুলাই ঢাকা আঞ্চলিক পর্বের মাধ্যমে উৎসবের পর্দা উঠেছিল। একে একে চট্টগ্রাম, রংপুর, খুলনা, বরিশাল, সিলেট ও রাজশাহী অঞ্চলের উৎসব শেষে এখন কড়া নাড়ছে সমাপনী উৎসব।
আগামী ২৭ সেপ্টেম্বর, শুক্রবার রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে (মিরপুর রোড) অনুষ্ঠিত হবে উৎসবের জাতীয় বা চূড়ান্ত পর্ব। শুক্রবার সকাল ৯ টায় জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে।
আঞ্চলিক পর্বে কুইজ ও প্রজেক্ট প্রদর্শনীতে বিজয়ীরা এই জাতীয় উৎসবে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে।
বিজ্ঞান প্রজেক্ট ও কুইজ প্রতিযোগিতা ছাড়াও জাতীয় উৎসবে রোবট প্রদর্শনী, প্রশ্নোত্তর পর্ব, ম্যাজিক, তারকা কথন, গানসহ আরও অনেক কিছু।
উৎসবটি সবার জন্য উন্মুক্ত।


আঞ্চলিক পর্বে বিজ্ঞান প্রজেক্ট ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য প্রযোজ্য:
১. আঞ্চলিক পর্বে কুইজ ও প্রজেক্ট প্রদর্শনীতে বিজয়ীরা এই জাতীয় উৎসবে অংশ নেবে। কুইজ প্রতিযোগিতা হবে দুটি ক্যাটাগরিতে। আঞ্চলিক পর্বে জুনিয়র (৬ষ্ঠ-৮ম শ্রেণি)-তে ও মাধ্যমিক (৯ম-১০ম শ্রেণি) ক্যাটাগরিতে বিজয়ীরা অংশ নেবে জাতীয় পর্বে।
২. বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শনীতেও অংশ নেবে আঞ্চলিক পর্বে। আঞ্চলিক পর্বে প্রতিযোগীরা যে প্রজেক্ট প্রদর্শন করেছে, চাইলে একই প্রজেক্ট জাতীয় পর্বেও প্রদর্শন করতে পারবে। চাইলে সেই প্রজেক্টটিকে আরও উন্নত করেও প্রদর্শন করতে পারবে। এছাড়া প্রতিযোগী চাইলে সম্পূর্ণ নতুন এক বা একাধিক প্রজেক্ট জাতীয় পর্বে প্রদর্শন করতে পারবে।
৩. যারা দলগতভাবে প্রজেক্ট প্রদর্শনীতে অংশ নিয়েছে, তারা দলে সদস্য পরিবর্তন করতে পারবে না, অথবা নতুন কোনো প্রতিযোগীকে দলে অন্তর্ভূক্ত করতে পারবে না। তেমনি যারা এককভাবে প্রকল্প প্রদর্শনীতে অংশ নিয়েছে, জাতীয় পর্বেও তাদের একভাবে অংশ নিতে হবে।
৪. জাতীয় পর্বে অংশ নিতে হলে অবশ্যই প্রতিযোগীকে রেজিস্ট্রেশনযুক্ত কুপনটি সঙ্গে আনতে হবে। এছাড়া প্রত্যেক প্রতিযোগীকে অবশ্য আঞ্চলিক পর্বে দেওয়া উৎসবের টি-শার্ট পরিধান করে আসতে হবে।
৫. সকাল ৮টায় প্রতিযোগীকে ভেন্যুতে উপস্থিত হয়ে রেজিস্ট্রেশন/রিপোটিং করতে হবে।
৬. সকাল ৯ টায় জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে।