Biggan O Projuktiখবরপ্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

নজরদারি করে এমন ৭ অ্যাপ প্লে স্টোর থেকে মুছে ফেললো গুগল

, July 19, 2019 WAT
Last Updated 2020-08-10T07:05:41Z
Advertisement

গুগলের নীতিমালা অনুযায়ী, নজরদারি বা বাণিজ্যিক স্পাইওয়্যার হিসেবে ব্যবহৃত অ্যাপ গুগল প্লেতে নিষিদ্ধ। কোনো অ্যাপ এই নিষেধাজ্ঞা অমান্য করলে সেগুলোকে গুগলের প্লে স্টোর থেকে মুছে ফেলা হয় ।
গুগলের সন্দেহ, এসব অ্যাপ ব্যবহারকারীর ওপর নজরদারিতে ব্যবহৃত হচ্ছে। বিশেষজ্ঞরা বলেন, ব্যবহারকারীর ওপর নজরদারি করে এমন অ্যাপ স্মার্টফোন থাকলে তা দ্রুত সরিয়ে ফেলা উচিত।
প্লেস্টোর থেকে সরিয়ে ফেলা অ্যাপগুলো হচ্ছে এমপ্লয়ি ওয়ার্ক স্পাই, মোবাইল ট্র্যাকিং, ফোন কল ট্র্যাকার, এসএমএস ট্র্যাকার, স্পাই কিড ট্র্যাকার, স্পাই ট্র্যাকার, ট্র্যাক এমপ্লয়িজ চেক ওয়ার্ক ফোন অনলাইন স্পাই ফ্রি..
অ্যাভাস্ট এ অ্যাপগুলোর কার্যক্রম পরীক্ষা করে নজরদারির প্রমাণ পেয়েছে। অ্যাভাস্টের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ব্যবহারকারীকে বিভিন্নভাবে ট্র্যাক করে তাঁকে বিরক্ত করে এসব অ্যাপ।
অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে দ্রুত এসব অ্যাপ আনইনস্টল করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এখন পর্যন্ত ১ লাখ ৩০ হাজারবার ডাউনলোড হয়েছে অ্যাপগুলো। স্মার্টফোনে এসব অ্যাপ ইনস্টল আছে কি না, তা দেখতে সেটিংস থেকে ‘অ্যাপস অ্যান্ড নোটিফিকেশন’ অপশনে যেতে হবে। সেখানে থাকা তালিকা থেকে অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করতে পারবেন।