খবর

বিজ্ঞান উৎসব (আঞ্চলিক পর্ব - চট্টগ্রাম)

, June 29, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:32Z
Advertisement

দেশব্যাপী স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞানে উৎসাহী করতে শুরু হতে যাচ্ছে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব। সাতটি বিভাগীয় শহরে আঞ্চলিক উৎসবের আয়োজন করা হবে। ইতিমধ্যে ঢাকার আঞ্চলিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। ১২ জুলাই অনুষ্ঠিত হবে চট্টগ্রাম অঞ্চলের উৎসব। নিবন্ধন শুরু ২৮ জুন।

এই উৎসবে স্কুলের ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীরা প্রজেক্ট প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতা বিভাগে অংশ নিতে পারবে। প্রজেক্ট প্রদর্শনী বিভাগে ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। কুইজ প্রতিযোগিতায় দুটি ক্যাটাগরি থাকবে। ‘নিম্ন মাধ্যমিক’ ক্যাটাগরিতে ষষ্ঠ-অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেবে। ‘মাধ্যমিক’ ক্যাটাগরিতে অংশ নেবে নবম-দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

আঞ্চলিক উৎসবে বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠিত জাতীয় উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবে। পুরস্কৃত করা হবে আঞ্চলিক ও জাতীয় উভয় উৎসবে বিজয়ীদের। এছাড়া দেশের সেরা বিজ্ঞানী ও অধ্যাপকরা বিজ্ঞানবিষয়ক বক্তৃতাসহ প্রতিটি উৎসবেই থাকবে বিজ্ঞান বিষয়ক মজার মজার সব আয়োজন।

১২ জুলাই চট্টগ্রামের আইস ফ্যাক্টরি রোডস্থ প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে চট্টগ্রাম আঞ্চলিক উৎসব। শুধু রেজিস্ট্রেশনের মাধ্যমেই এই উৎসবে প্রতিযোগিতাগুলোতে অংশ নেওয়া যাবে।

রেজিস্ট্রেশন পদ্ধতিসহ উৎসবের যাবতীয় খবর পাওয়া যাবে প্রথম আলো, বিজ্ঞানচিন্তা পত্রিকায় এবং বিজ্ঞানচিন্তার ফেসবুক পেজ ও গ্রুপে অথবা নিচের নম্বরগুলোতে ফোন দিয়ে।

নিবন্ধনের জন্য যোগাযোগ:
বন্ধুসভা কক্ষ, এ এস টাওয়ার, প্লট নং ৫৩৫, রোড নং ১, হিলভিউ আবাসিক এলাকা (শিশু একাডেমির পাশে), পাঁচশাইল, চট্টগ্রাম। ফোন : ০১৮৫৮ ৮৫ ৬৯ ১১, ০১৬৮৩ ২৪ ৯৬ ৩৩

বিস্তারিত জানতে যোগাযোগ:
বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব
১৯ কারওয়ান বাজার
ঢাকা-১২১৫।
ফোন: ০১৯৫৫ ৫৫ ২১ ৮১

পুনশ্চ: এই উৎসবের প্রতিযোগিতায় অংশ নিতে চাইলে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে।
তবে অনুষ্ঠানের অন্যান্য পর্ব সবার জন্য উন্মুক্ত।

-সংবাদটি অনলাইন থেকে সংগৃহীত