খবরজন্মদিন

আজ সর্বকালের সেরা গণিতবিদ স্যার ইয়োহান কার্ল ফ্রেডরিশ গাউসের জন্মদিন

, April 30, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:38Z
Advertisement
স্যার ইয়োহান কার্ল ফ্রেডরিশ গাউসের ৩০ শে এপ্রিল ১৭৭৭ সালে জার্মানিতে জন্মগ্রহন করেন। তিনি একজন প্রতিভান জার্মান গণিতবিদ এবং বিজ্ঞানী। গণিত এবং বিজ্ঞনের সকল শাখায় তার অবদান আছে। তাকে গণিতের যুবরাজ বা সর্বকালের সেরা গণিতবিদ ও বলা হয়।
১৭৮৫ সালে জার্মানির ব্রহনশোওয়িকের একটি চার্চের বিদ্যালয়ের শিক্ষক জর্জ বাটনার দুষ্টু ছাত্রদের ব্যস্ত রাখবার জন্যে ১ থেকে ১০০ পর্যন্ত সংখ্যাগুলো যোগ করতে বলেন । ১+২+৩+৪......+১০০ এইভাবে যোগ করে যার আগে শেষ হবে সে সর্বপ্রথম উত্তর দিবে।কিন্তু তার কথা শেষ হতে না হতেই সবচাইতে দুষ্টু ছাত্রটি শিক্ষকটিকে অবাক করে দিয়ে মুহুর্তের মধ্যেই সঠিক উত্তরটি বের করে ফেলেন। উত্তরটি হল ৫০৫০ ।
শিক্ষক ছাত্রটিকে জিজ্ঞেস করলেন কিভাবে এত তারাতারি সঠিক উত্তর সে পেল? ছাত্রটি উত্তর দিল যে এই যোগফল বেরা করা তো খুব সহজ । শিক্ষক অবাক হয়ে বললেন খুব সহজ হলেও তো এত দ্রুত সময়ে বের করা ৮ বছরের বাচ্চার পক্ষে প্রায় অসম্ভব।
ছাত্রটি বললেন ১+২+৩+৪......+১০০ ধারাটির দুই বিপরীত দিক থেকে পদ নিয়ে প্রতিবার একটি জোড়া তৈরি করতে থাকলে তাদের যোগফল প্রতিবার সমান থাকে ।
অর্থাৎ, ১+১০০=১০১
২+৯৯=১০১;
৩+৯৮=১০১
..................
..................
..................
৫০+৫১=১০১
মোট সংখ্যা যেহেতু ১০০ এবং প্রতিবারে দুইটি করে সংখ্যা ব্যাবহার করা হয়েছে । সেই হিসেবে (১০০/২)=৫০ টি ১০১ পাওয়া যাবে। সর্বশেষ লাইনের ৫০ সংখ্যা দেখে সহজেই বোঝা যায় এইভাবে মোট ৫০ টি ১০১ পাওয়া যায় । তাহলে, এই ৫০ আর ১০১ এর গুনফলই হবে ধারাটির যোগফল ।
অর্থাৎ, ১ থেকে ১০০ পর্যন্ত সংখ্যার যোগফল=(৫০ X ১০১)=৫০৫০।
মাত্র ৮ বছরের বাচ্চার এমন বুদ্ধিদীপ্ত উদাহরণে শিক্ষক চমকপ্রদ হলেন । সেই শিশুটি ছিলেন "গনিতের রাজপুত্র" কার্ল ফ্রিড‌রিশ গাউস । যিনি গনিতের সংখ্যা তত্ত্ব, গাণিতিক বিশ্লেষণ, অন্তরক জ্যামিতি সহ পদার্থবিজ্ঞানের চুম্বকের ধর্ম, আলোকবিজ্ঞান এমনকি জ্যোতির্বিদ্যাতেও অবদান রেখেছেন।গাউসের এই সমষ্টি বের করার সহজ উপায় আমরা এখনো ব্যাবহার করি । গনিতে ধারার সমষ্টিকরন বা summation of series এ ১ থেকে n তম স্বাভাবিক সংখ্যার যোগফল নির্ণয়ের জন্য {n(n+1)}/2 সূত্রটি আমরা প্রায় সবাই জানি ।
আজ , গনিতের রাজপুত্রের জন্মদিন ! সারাদিন তাকে ও তার অবদান নিয়ে আমাদের পোস্ট থাকবে ! তার প্রতি রইল আমাদের শ্রদ্ধারসহিত সম্মান ও ভালোবাসা !
একই সাথে ১৮৯৭ সালের আজকের দিনেই ক্যাভেন্ডিস ল্যাবরেটরিতে জে জে থমসন ইলেকট্রন আবিস্কার করেন ! তাই মহাকাশপ্রেমি ও মহাকাশের ভাষা গণিত প্রেমীদের জন্য আজ দিনটি স্পেশাল !