খবরগোডাউনবিজ্ঞানীমনীষী

রিচার্ড ফাইনম্যান সমাজে বিজ্ঞানের গুরুত্ব (পর্ব- ১)

, March 29, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:38Z
Advertisement
* ১৯৫৫ সালে নাশন্যাল একাডেমী অফ সায়েন্স এ রিচার্ড ফাইনম্যান সমাজে বিজ্ঞানের গুরুত্ব নিয়ে তার মনের কথা বলেছেন। কথাগুলো আজ ও সমানভাবে সত্য...
রিচার্ড ফাইনম্যান

মাঝেমধ্যেই আমাকে শুনতে হয় যে বিজ্ঞানীদের সমাজিক সমস্যা নিয়ে আরেকটু ভাবনাচিন্তা করা উচিত, বিশেষ করে সমাজে বৈজ্ঞানিক আবিষ্কারের কি প্রভাব পড়তে পারে সে ব্যাপারে দ্বায়িত্বশিল হওয়া উচিত। আমার মত অন্যান্য বিজ্ঞানীরা ও হয়ত এই কথাটি শুনতে হয়েছে। ভাবনাটা এইরকম যে বিজ্ঞানীরা যদি তাদের লঘু সমস্যা গুলো ছেড়ে সমাজের গুরোতর সমস্যা গুলো নিয়ে মাথা ঘামায় তাহলে অভূতপূর্ব সাফল্য অপেক্ষা করে রয়েছে ।

আমরা বিজ্ঞানীরা যে, এ সব সমস্যা নিয়ে একদম মাথা ঘামায় না তাও নয়, কিন্তু কখনো পুরো দমে লেগে থাকিনা। এর কয়েকটা কারন ও আছে। প্রথমত, আমরা কোনো জাদুমন্ত্র জানিনা যে সমস্যা নিয়ে মাথা ঘামালে তার সমাধান বের হয়ে যাবে। দ্বিতীয়ত, সমাজিক সমস্যাগুলো বৈজ্ঞানীক সম্যসা থেকে অনেক প্যাচালো।

আমার মনে হয় অবৈজ্ঞানিক সমস্যা নিয়ে ভাবতে লাগলে একজন বিজ্ঞনী আর পাশের বাড়ীর ছোকরার কোনো তফাৎ থাকবেনা। সমাজিক সমস্যা নিয়ে মুখ খুল্লে দুজনকে সমান আনাড়ি লাগে। সমাজে বিজ্ঞানের গুরুত্ব প্রশ্ন টা ও যেহেতু মোটেও বৈজ্ঞানীক প্রশ্ন নয় , তা নিয়ে কিছু বলতে গিয়ে আমি হয়ত নিজেই নিজের কথা প্রমান করবো । যাইহোক, বিজ্ঞানের একটা দানের সাথে আমরা সকলেই পরিচিত। বিজ্ঞানের দোলতে হাজারো জিনিস বানাতে পারি। আমরা করতে পারি অনেককিছু। অবশ্যই সবকটা বিজ্ঞানের কৃতিত্ব নয়। যখন বিজ্ঞানের সৃষ্টি কোনো ভাল কাজে লাগায় তা আমাদের মূল্যবোধের ও পরিচয়দেয়। বৈজ্ঞানিক জ্ঞান আমরা ভালো মন্দ দুয়েই লাগাতে পারি, কিন্তু কিভাবে তার ব্যবহার হবে তার নির্দেশবলী বিজ্ঞান দেয় না। আর ক্ষমতাকে সঠিক ভাবে প্রয়োগ করতে পারলে সমাজের কল্যান হবে কিন্তু অপ্রয়োগে উল্টা টাও হতে পারে।
এটা মানবজাতির একটা সমস্যা। একবার হলোলুলুতে বেড়াতে গিয়ে এই সমস্যার প্রকাশকরার উপায় শিখেছিলাম। এক বৌদ্ধ মন্দিরে অধ্যক্ষমশায় যাত্রীদের বৌদ্ধ ধর্ম নিয়ে একটু ভূমিকা দিচ্ছিলেন , শেষে বলেছিলেন যে এমন একটি কথা বলতে চলেছি যা কখনো কেউ ভুলতে পারবেন না। আমিও ভুলিনি;
* বৌদ্ধ ধর্মের ই একটা মতবাদ
,, সবার কাছে সর্গের চাবি দেওয়া আছে , তবে এই চাবিতে নরকের দুয়ার খোলে...
তাহলে সর্গের চাবি পেয়ে কি লাভ হল?
লিখে পাঠিয়েছে - নাজমুল হাসান