খবরপদার্থবিজ্ঞানবিষয়ভিত্তিক

মোবাইল, সিম অপারেটর নেটওয়ার্কিং, টাওয়ার এবং কলিং সিস্টেমের মধ্যাকার সম্পর্ক

, February 18, 2019 WAT
Last Updated 2020-07-27T00:51:09Z
Advertisement

আমরা সবাই তো মোবাইল ব্যবহার করি তাইনা? এটি আমাদের নিত্যদিনের নানা কাজকে করে তুলেছে অনেক সহজ এবং গতিময়। তার সাথে এর খারাপ প্রভাবও অনেক। যত কিছুই হোক মোবাইল বিজ্ঞানের এক চরম আবিষ্কার। এটি ছাড়া বর্তমান দুনিয়ায় আমরা পুরোই অচল। ইন্টারনেট জগত সহ নানান কাজে এটি এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

আমরা সবাই মোবাইল ব্যবহার করলেও এটি কিভাবে কাজ করে, ফোন কিভাবে আমরা করতে পারি, এসব সম্পর্কে আমরা কয়জনই বা জানি? আমিও নিজেও খুব একটা জানিনা।
তবে যা জানি তার থেকে কয়েকটি কথা শেয়ার করি। যাতে সবাই কিছুটা জানতে পারি। টেকনিক্যাল টার্ম থাকুক, এমনিতেই বলি।

আমাদের আশে পাশে অনেক মোবাইল টাওয়ার দেখি আমরা। আমরা যেখানেই থাকিনা কেন আমরা কোন না কোন টাওয়ারের আয়ত্ত্বে থাকি। যে কোন একটি টাওয়ারের আয়ত্ত্বে থাকি আমরা, কখনোই একইসাথে ২টা বা এর অধিক টাওয়ারের আয়ত্ত্বে নয়। আমরা যে টাওয়ারের আয়ত্ত্বে থাকি সে টাওয়ারে আমাদের ফোন নাম্বার লিপিবদ্ধ থাকে, যা ওই টাওয়ার একটি সাব-ডিবিশান টাওয়ারকে জানিয়ে দেয়। অনেকগুলো টাওয়ার একটি সাব-ডিবিশান টাওয়ারের আয়ত্ত্বে থাকে। এটি কোন জেলা নিয়ে হতে পারে, আবার আরও ছোট এলাকা কিংবা বড় এলাকা নিয়েও হতে পারে। প্রধানত ব্যবহারকারীর উপর ভিত্তি করে এটি ঠিক করা হয়।



আবার সব সাব-ডিবিশান টাওয়ারও একটি প্রধান টাওয়ার কিংবা কোন একটি ট্রান্সমিশন কেন্দ্রের আয়ত্ত্বে থাকে।
আপনি যখন ফোন করতে যান আপনার কলটি প্রথমে আপনার টাওয়ারে যায়, সেখান থেকে প্রধান কেন্দ্রে চলে যায়। কেন্দ্রে সে খুঁজে বের করে আপনার কাঙ্ক্ষিত ফোন নাম্বারটি কোন টাওয়ার এবং সাব-ডিবিশানে আছে। এর পর সে সাব-ডিবিশানে যায় এবং ওখান থেকে টাওয়ার হয়ে ওই ফোন নাম্বার কিংবা মোবাইলে কলটি যায়। ব্যাপারটি এত দ্রুত হয় যে আমরা বুঝতেও পারিনা।
এখন ব্যাপার হল যে, আমরা তো আর এক যায়গায় বসে থাকিনা। নানা দিকে যাই। গাড়িতে চড়ি। দেখা যায় যে কথা বলতে বলতে আমি এক টাওয়ার থেকে আর এক টাওয়ারে চলে গেলাম। এইক্ষেত্রে তো ফোন কেটে যাওয়ার কথা তাইনা? আগে কেটে যেত। কিন্তু এখন আর যায়না। কারণ বতর্মানে প্রযুক্তি অনেক এগিয়েছে। আমাদের মোবাইল তার নিকটবর্তী সকল টাওয়ারে সিগনাল পাঠায়। তার সবচেয়ে কাছের যে টাওয়ার তাতে সে লিপিবদ্ধ হয় অর্থাৎ তার আয়ত্ত্বে থাকে সে। তাই আর সমস্যা হয়না।
আজ আর না, অনেক হইছে। বড় নোট কেউ পড়েনা। আপনারা কিছুটা বুঝলেই আমি সার্থক। সবাই বোঝার জন্য আমি টেকনিক্যাল কথাগুলো এড়িয়ে গিয়েছি, সহজ করে বোঝানোর চেষ্টা করেছি।