স্বল্প আলোতে চালকবিহীন গাড়ি চলার উপযোগী করতে এমআইটি গবেষকদের নতুন পরীক্ষা-নিরিক্ষা

Iftakar Emon
, February 17, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:43Z
Advertisement


কুয়াশার মধ্যে স্বল্প ভিওিক ইমেজর উপর নির্ভর করা গাড়িগুলোকে অনেক কষ্ট করে সামনের দিকে লক্ষ রাখতে হয় । আর এই সমস্যার সমাধান হিসেবে এমআইটির গবেষকরা একটি সাব-তেরের্টেজ-বিকিরণ গ্রহণকারী সিস্টেম তৈরি করেছেন যা ঐতিহ্যগত পদ্ধতিগুলি ব্যর্থ হলে চালকহীন গাড়ি চালাতে সহায়তা করতে পারে ।





ইলেক্ট্রোম্যাগনেটিক বর্ণালীতে মাইক্রোওয়েভ এবং ইনফ্রারেড থাকার কারণে বিকিরণের মধ্যবর্তী সাব-তেরাথেজ তরঙ্গ দৈর্ঘ্যগুলি সহজে কুয়াশা এবং ধুলো মেঘের মাধ্যমে সনাক্ত করা যেতে পারে, যেখানে ইনফ্রারেড-ভিত্তিক লিডার ইমেজিং সিস্টেমগুলি স্বায়ত্বশাসিত গাড়িতে ব্যবহৃত হয়। সামনের বস্তুকে শনাক্ত করার জন্য একটি উপ-তেরাথেজ ব্যবহার করা হয়, যার মাধ্যমে সাব-তেরাথেজ ইমেজিং সিস্টেমটি একটি ট্রান্সমিটারের মাধ্যমে একটি প্রাথমিক সংকেত প্রেরণ করে; একটি রিসিভার তারপর রিবাউন্ডিং সাব-তেরাথেজ তরঙ্গদৈর্ঘ্য শোষণ এবং প্রতিফলন ব্যবস্থা। এরপর প্রসেসর একটি সংকেত প্রেরণ করে যা বস্তুর একটি ছবি তৈরি করে।


কিন্তু চালকবিহীন গাড়িতে সাব-তেথারেজ সেন্সর প্রয়োগ করা অনেক বড় চ্যালেঞ্জিং । কারণ সংবেদনশীল, সঠিক বস্তু-স্বীকৃতির জন্য রিসিভার থেকে প্রসেসর থেকে একটি শক্তিশালী আউটপুট বেসব্যান্ড সংকেত প্রয়োজন ।
এটি অর্জন করার জন্য, তারা "হিরোডিডিন ডিটেক্টর" নামে পরিচিত স্বাধীন সিগন্যাল-মেশিং পিক্সেলের একটি প্রকল্প বাস্তবায়ন করেছিল – যাতে সাধারণত চিপগুলিতে ঘন ঘন সংহত হওয়া খুব কঠিন হয়ে পড়ে । গবেষকরা হাইটোডিন ডিটেক্টরের আকারকে হ্রাস করে দিয়েছিলেন যাতে অনেকগুলো হাইটোডিন ডিটেক্টর চিপের মধ্যে ফিট করতে পারে ।

গবেষকরা একটি প্রোটোটাইপ তৈরি করেছেন, যার একটি ৩২-পিক্সেল অ্যারে রয়েছে । যা ১.২ বর্গ-মিলিমিটার ডিভাইসের মধ্যে পিক্সেল আজকের সেরা অন-চিপ সাব-তেরাথেজ অ্যারে সেন্সরগুলির পিক্সেলের তুলনায় প্রায় ৪৩০০ গুণ বেশি সংবেদনশীল ।