Featured

AdmissionScholarship

বিদেশি স্কলারশিপ: পড়াশুনা করুন মরক্কোতে, বৃত্তি দিবে মরক্কো সরকার

, জুলাই ২৯, ২০২২ WAT
Last Updated 2023-06-18T06:35:57Z

করোনাকালীন শিক্ষা বৃত্তি ২০২১ বৃত্তি পরীক্ষা ২০২২ অনার্স শিক্ষাবৃত্তি ২০২১ শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 online বৃত্তি পাওয়ার নিয়ম এইচ এস সি শিক্ষা বৃত্তি ২০২২ উপবৃত্তি ফরম ২০২২ বৃত্তি পেতে কত নাম্বার লাগে মরক্কো মানচিত্র মরক্কো ফুটবল মরক্কো টাকার মান কত মরক্কো ভিসার দাম কত মরক্কো আয়তন মরক্কো স্বাধীনতার ইতিহাস মরক্কোর অর্থনীতি মরক্কো কোন দেশে অবস্থিত বোর্ড বৃত্তি ২০২১ ফুলব্রাইট বৃত্তি ব্যাবিলন শিক্ষা বৃত্তি বোর্ড বৃত্তির তথ্য ফরম জাতীয় বিশ্ববিদ্যালয়ের বৃত্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য বৃত্তি সিজেডএম বৃত্তি ২০২২ বঙ্গবন্ধু স্কলারশিপ ২০২১
আবেদন করুন মরক্কো সরকারি বৃত্তিতে


আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে বৃত্তির আবেদন গ্রহণ শুরু করেছে মরক্কো সরকার ।

বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি শাখা হতে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে মরক্কো সরকারের বৃত্তি প্রদানের তথ্যটি । এর প্রেক্ষিতে ৭ জুন ২০২৩ হতে আবেদন গ্রহণ শুরু হয়েছে । মরক্কো সরকারের বৃত্তির জন্য আবেদনের শেষ সময় আগামী ৫ জুলাই ২০২৩ তারিখ পর্যন্ত ।

শিক্ষা মন্ত্রণালয় হতে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ি, স্কলারশিপে আগ্রহী প্রার্থীদের মরক্কো সরকারের সংশ্লিস্ট ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে এবং বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনলাইনে আবেদন করতে হবে ।

মরক্কো সরকার যে সকল বিষয়ে বৃত্তি প্রদান করবে

  • মেডিকেল স্টাডিজ

  • প্যারামেডিকেল সায়েন্সেস

  • কমার্শিয়াল অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্সেস

  • ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিক্যাল সায়েন্স

  • অ্যাগ্রোনোমিক অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স

  • আর্কিটেকচার


স্কলারশিপে আবেদনের জন্য যে সকল কাগপত্র প্রূয়োজন


১. সব পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশিট


২. জন্মসনদ


৩. পাসপোর্টের ফটোকপি


৪. মেডিকেল সার্টিফিকেট


৫. জাতীয় পরিচয়পত্রের ফটোকপি


৬. স্টাডি প্রোগ্রাম ও রিসার্চ পেপার অথবা থিসিস (গ্র্যাজুয়েট প্রার্থীদের জন্য)।


৭. খসড়া থিসিস (ডক্টরেট প্রার্থীদের জন্য)।


৮. সম্প্রতি তোলা দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি।


যেভাবে করতে হবে মরক্কো সরকারী স্কলারশিপে আবেদন

যেসকল প্রার্থী আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আবেদন করতে আগ্রহী তাদের মরক্কো সরকারের এই ওয়েবসাইট অথবা www.enssup.gov.ma এবং www.dfc.gov.ma ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোড করতে হবে । বৃত্তিতে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা বৃত্তি সম্পৃক্ত নানান তথ্য এই ওয়েবসাইটগুলো থেকে সংগ্রহ করতে পারবেন । এরপর, বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের এই ওয়েবসাইট লিংকে আবেদন করতে হবে । অনলাইনে ফরম পূরণ–সম্পর্কিত কোনো সমস্যার জন্য scholar.banbeis@gmail.com ঠিকানায় মেইল করা যাবে। এরপর আবেদনপত্রের হার্ডকপি সচিবালয়ে অফিস চলাকালে ২ নম্বর গেট–সংলগ্ন অভ্যর্থনা কক্ষে জমা দিতে হবে। খামের ওপর প্রেরক, প্রাপক, আবশ্যিকভাবে আইডি/ ট্র্যাকিং নম্বর এবং প্রোগ্রামের নাম উল্লেখ করতে হবে।

বৃত্তি সংক্রান্ত খুবই গুরুত্বপূর্ণ কিছু তথ্য

শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইন লিংকে আবেদনের শেষ সময়: ৫ জুলাই ২০২৩, রাত ১২ টা পর্যন্ত

আবেদনের হার্ডকপি মন্ত্রণালয়ে জমা দেওয়ার শেষ তারিখ: ০৬ জুলাই ২০২৩, বিকেল ৩টা পর্যন্ত।

শিক্ষা মন্ত্রণালয় হতে প্রকাশিত বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন