Featured

Warehouse

২০ বছরে প্রায় ২৭ লক্ষ গাছ লাগিয়েছেন সেবাস্টিয়াও ও লেলিয়া

, অক্টোবর ০২, ২০২০ WAT
Last Updated 2021-03-25T05:32:16Z

গাছ রচনা  গাছ কাকে বলে  গাছের গুরুত্ব  হাতিশুরা গাছ  পাইনাস গাছ  বাংলাদেশের গাছ পরিচিতি  গাছের উপকারিতা  আমাদের জীবনে গাছের গুরুত্ব
সেবাস্টিয়া ও লেলিয়ার বন

২০ বছরে প্রায় ২৭ লক্ষ গাছ লাগিয়ে ব্রাজিলে ধ্বংসোন্মুখ বনের পুনর্জীবন দিলেন সেবাস্টিয়াও সালগাদো ও তার স্ত্রী লেলিয়া ডিলুইজ।

ব্রাজিলের দক্ষিণ-পুর্বের প্রদেশ Minas Gerais। প্রখ্যাত ফটোসাংবাদিক সালগাদো ৯০'র দশকে দীর্ঘ বিদেশ জীবন শেষে রুয়ান্ডার গৃহযুদ্ধ কাভার করে নিজভূমে ফিরলেন। তিনি হতাশ হলেন যে স্থানীয় জঙ্গলটি আর তার সাথে বন্যপ্রাণীসমূহ প্রায় উধাও হয়ে গিয়েছে। সবুজ শ্যামল পরিবেশের বিরান রুক্ষতার দখলে চলে যাওয়া রুখতে এবং সদ্য দেখে আসা ধ্বংসাত্মক যুদ্ধের ট্রম্যাটিক স্মৃতি দূর করতে গাছ লাগাতে শুরু করলেন। আর গাছ লাগানোর এই আইডিয়াটা ছিল মূলত উনার স্ত্রী ডিলুইজের।

তাদের উদ্যোগে ১৯৯৮ সালে ব্রাজিল সরকার এই রুক্ষ এলাকাকে 'Private Reserve of Natural Heritage' হিসেবে ঘোষণা করে। শর্ত একটাই যে, এটাকে বনে রূপান্তর করতে হবে। এই রিজার্ভগুলো গড়ে তোলার প্রাথমিক উদ্দেশ্য হয়ে থাকে শিক্ষা, ইকো-ট্যুরিজম, বিনোদন ও গবেষণা। স্থানীয় স্কুলগুলোর ছাত্রদের সাথে নিয়ে ১৯৯৯ সালে প্রথম গাছ রোপন করা শুরু করেন। সময়ে সময়ে সরকারী, বেসরকারী ও ব্যক্তিগত পর্যায়ের বিভিন্ন দেশের দাতারা সালগাদো পরিবার কর্তৃক প্রতিষ্ঠিত Instituto Terra পরিচালনা ও বন রক্ষা কাজের সহযোগিতায় এগিয়ে এসেছেন। তাদের কর্মকান্ডে হাজার হাজার হেক্টর জমিতে গাছপালা ফিরে আসার পাশাপাশি প্রায় ২০০০ মৃতপ্রায় বা বিলুপ্ত ঝর্ণা তাদের পূর্বের জোশ ফিরে পেতে চলেছে। একই সাথে বিভিন্ন জাতের বন্যপ্রাণী, সরীসৃপ, মাছ ও পতঙ্গ পুনরায় ডেরায় ফিরতে শুরু করেছে।

সালগাদো দম্পতি দেখিয়ে দিয়েছেন যে, একা শুরু করেও অনেক কিছু সম্ভব।

লিখেছেন - মাহমুদ হাসান