খবরগোডাউন

গান গাওয়া কুকুর: বিলুপ্ত হয়ে যায় নি, দেখা দিয়ে জানান দিলো অস্তিত্বের

, September 05, 2020 WAT
Last Updated 2020-09-05T10:15:43Z
Advertisement

singing dog wild singing dog Indonesian singing dog
বিলুপ্ত মনে করা বন্য গান গাওয়া কুকুর প্রজাতি


প্রায় পঞ্চাশ বছর পরে ইন্দোনেশিয়ার নিউগিনি অঞ্চলে খোঁজ মিলেছে বিরল প্রজাতির ‘গান গাওয়া’ কুকুরের। আগে কুকুরের গান গাওয়া এই প্রজাতিটি ইন্দোনেশিয়ার বিভিন্ন পাহাড়ি এলাকায় দেখা যেত ।

১৮৯৭ সালে বিজ্ঞানীরা প্রথম এই বুনো কুকুরের সন্ধান পান । কিন্তু ১৯৭০ সালে পর থেকে এই গান গাওয়া কুকুর আর দেখা না যাওয়ায় মনে করা হয়েছিলো যে কুকুরের এই প্রজাতিটি বিলুপ্ত হয়ে গিয়েছে । গান গাওয়া এই কুকুরের প্রজাতির সাথে মিল রয়েছে  নেকড়ে বাঘের ।

কুকুরের এই প্রজাতিটির নাম 'গান  গাওয়া কুকুর' হওয়ার কারন হলো এরা খুব সুর করে ডাকে । যার ফলে এদের ডাক শুনতে অনেকটা গানের মতো মনে হয় । তাই কুকুরের এই প্রজাতিটিকে গান গাওয়া কুকুর বা সিংগিং ডগ বলা হয়ে থাকে ।

সাম্প্রতিক বছর ২০১৮ সালে এই বন্য কুকুর গুলির ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। আর সেই নমুনাতেই ইন্দোনেশিয়ার বুনো কুকুরের অনেক সাদৃশ্য মিলেছে। এত বছর পরে ইন্দোনেশিয়ায় ওই প্রজাতির বুনো কুকুরের সন্ধান মেলায় খুশি বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা আশা করছেন ধীরে-ধীরে গান গাওয়া কুকুরের সংখ্যা বৃদ্ধি পাওয়ার একটি সম্ভাবনা এখন তৈরি হয়েছে । আশা করা হচ্ছে যে আরো অসংখ্য গান গাওয়া কুকুর জীবিত আছে ।