প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুক ক্যাম্পাস: ক্যাম্পাসিয়ানদের নতুন গন্তব্য দিচ্ছে ফেসবুক

, September 16, 2020 WAT
Last Updated 2020-09-16T16:46:57Z
Advertisement

ফেসবুক সফটওয়্যার ফেসবুক চালু ফেসবুক log in ফেসবুক লাইক ফেসবুক আইডি ফেসবুক এপস ডাউনলোড ফেসবুক সপটার ডাউনলোড ফেসবুক লাইট ফ্রি
ফেসবুক ক্যাম্পাস


ফেসবুকের যাত্রা শুরু হয়েছিলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাত ধরে । এমনকি ফেসবুক তৈরির পেছনে প্রধান লক্ষ্য ছিলো ইউনিভার্সিটিগুলোর ছাত্র-ছাত্রীদের একে অপরের সাথে সংযোগ স্থাপন করা । পরবর্তীতে যা উন্মুক্ত করা হয় বিশ্বের সব নাগরিকের জন্য । এবার শিক্ষার্থীদের জন্য ‘ফেসবুক ক্যাম্পাস’ নামে নতুন একটি ফিচার এর ঘোষণা দিয়েছে ফেসবুক কতৃপক্ষ।

ফেসবুক ক্যাম্পাসের নতুন এই ঘোষণা অনুযায়ী - ক্যাম্পাস ফিচার ব্যবহার করে কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা নিজেদের মধ্যে যোগাযোগ ও সংযোগ স্থাপণে মূল ফেসবুকের বাইরে সম্পূর্ণ আলাদা একটি প্রোফাইল তৈরি করতে পারবেন। যেখানে ব্যবহার করতে হবে কলেজ ইমেইল অ্যাড্রেস ও স্নাতকের শিক্ষাবর্ষ। তবে মূল ফেসবুক অ্যাকাউন্ট থেকেই প্রবেশ করা যাবে ফেসবুক ক্যাম্পাসে, যা অনেকটা ফেসবুক ওয়াচের মতোই।

ফেসবুক ক্যাম্পাসে আরও থাকছে কলেজ ও বিশ্ববিদ্যালয় বিষয়ক আলাদা নিউজফিড, যা বিভাগ ও অনুষদ ভেদে হবে ভিন্ন ভিন্ন। শুধু তাই নয়, এখানে শিক্ষার্থীরা ক্যাম্পাস বিষয়ক ইভেন্ট খুলতে পারবেন যেখানে কেবল তার বিভাগ বা অনুষদের ছাত্রছাত্রীরাই প্রবেশ করতে পারবেন। থাকছে ‘ক্যাম্পাস চ্যাট’ নামে রিয়েল টাইম চ্যাটের সুবিধাও।

উল্লেখ্য, ২০০৪ সালে ঠিক এমন একটি ফিচার নিয়েই ‘দ্য ফেসবুক’ নামে যাত্রা শুরু করে তৎকালীন ক্যাম্পাস নির্ভর ওয়েবসাইট ‘ফেসবুক’।