চিকিৎসাবিজ্ঞানবিষয়ভিত্তিক

অক্সফোর্ডের করোনাভাইরাস টিকা আসছে অক্টোবরে

, June 26, 2020 WAT
Last Updated 2020-07-27T00:50:11Z
Advertisement


বর্তমানে সারা বিশ্বে কোভিড-১৯ করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা আবিষ্কারের জন্য প্রতিযোগিতা চলছে । কিন্তু এখনো পর্যন্ত কেউ এটি তৈরিতে সাফল্য পায়নি ।

তবে আশা করা হচ্ছে যে কয়েকটি ভ্যাকসিন হিউম্যান ট্রায়ালে উতরে যাবে । যার মধ্য উল্লেখযোগ্য হচ্ছে অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীদের তৈরি করনোভাইরাসের ভ্যাক্সিনটি ।
গতকাল অক্সফোর্ডের ভ্যাকসিন গ্রুপের প্রধান অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড এটি নিয়ে  কথা বলেছেন । তিনি জানিয়েছেন যে, 
‘ক্লিনিক্যাল স্টাডিজ খুব ভালো চলছে। আমরা এখন ভ্যাকসিনটি কত বয়সির মধ্যে রোগ প্রতিরোধের প্রক্রিয়া চালিত করতে পারে তা মূল্যায়ন করে দেখছি।
২০২০ সালের শেষ নাগাদ ভ্যাকসিনটির উন্নয়নকাজ বা বাজারজাতের প্রস্তুতি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে । আস্ট্রাজেনেকার এই টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে ইতিমধ্যে প্রতিষ্ঠানটির সঙ্গে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ। দেশগুলো হচ্ছে জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস। আস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী কর্মকর্তা পাসকাল সরিওট জানিয়েছেন, তাদের এই টিকা প্রায় এক বছরের জন্য এই ভাইরাস থেকে মানুষকে সুরক্ষা দেবে।
আগামী আগস্ট বা সেপ্টেম্বর নাগাদ ক্লিনিক্যাল ট্রায়ালের ফল পাওয়া যাবে। সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবর নাগাদ এই টিকা সরবরাহ করা সম্ভব হবে।