করোনাভাইরাস হয়তো কখনোই বিলীন হবে না: গবেষক


মার্কিন বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস হয়তো কখনোই বিলীন হবে না । এ ক্ষেত্রে বিজ্ঞানীরা হাম, এইচআইভি এবং চিকেনপক্সের উদাহরণ টেনে এনেছেন। ভ্যাক্সিন আবিষ্কার এবং প্রয়োগ শুরু করার পরেও হয়তো বছরের পর বছর করোনাভাইরাস থেকে যেতে পারে মানুষের মধ্যে । ছড়াতে পারে সংক্রমণও ।
ইউরোপের কয়েকটি দেশে সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় বহুল আলোচিত হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থা হাইড্রোক্সিক্লোরোকুইনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে । এই মাসের মাঝামাঝি সময়ে World Health Organization (WHO) সতর্ক করে জানিয়েছিলেন যে , করোনাভাইরাস হয়তো চিরতরে যাবে না । এই ভাইরাসটিও এইচআইভি ভাইরাসের মতো স্থানীয় ভাইরাস হয়ে থেকে যেতে পারে ।
এজন্য প্রতিটি মানুষকে করোনাভাইরাসের সাথে লড়াই করে বেঁচে থাকা শিখতে হবে । বর্তমান সময়ে চারটি করোনাভাইরাসের উপস্থিতি পৃথিবীতে রয়েছে । অনেক গবেষক মনে করছেন কোভিড-১৯ হবে করোনাভাইরাসের সেই তালিকার ৫ম ভাইরাস ।
তবে মানুষের দেহে ইমিউনিটি সিস্টেম বেড়ে যাওয়ার সাথে সাথে ভাইরাসের কার্যকারিতা হ্রাস পেতে শুরু করবে । ফলে মানবদেহ এই ভাইরাসের সাথে মানিয়ে নিবে ।