ইভেন্টখবর

সেন্ট প্ল্যাসিডস্ স্কুল এন্ড কলেজ-এ অনুষ্ঠিত হলো বিজ্ঞানমেলা-২০২০

, March 08, 2020 WAT
Last Updated 2020-09-08T17:56:39Z
Advertisement


চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান সেন্ট প্ল্যাসিডস্ স্কুল এন্ড কলেজ এর বার্ষিক বিজ্ঞান মেলা ২০২০ অনুষ্ঠিত হয়েছে । গত ৫ এবং ৬ মার্চ প্রতিষ্ঠানের বিভিন্ন কক্ষে এ আয়োজন করা হয় । বিজ্ঞান মেলার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব নূ ক ম আকবর হোসেন । 



অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উক্ত প্রতিষ্ঠানের সম্মানিত অধ্যক্ষ ব্রাদার সুব্রত লিও রোজারিউ, সিএসসি মহোদয় । এছাড়াও এই বিজ্ঞান মেলার ব্যবস্থাপনা পরিচালনা করেন অত্র প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ এবং বিজ্ঞানের বিভিন্ন বিভাগের শিক্ষকগন ।
মেলায় অত্র প্রতিষ্ঠানের শিক্ষার্থিরা নানান আকর্ষনিয় এবং প্রয়োজনীয় বিজ্ঞান বিষয়ক প্রোজেক্ট নিয়ে হাজির হয় ।
বিজ্ঞানমেলা উপলক্ষে জুনিয়র গ্রুপ এবং সিনিয়র গ্রুপ এ শিক্ষার্থিদের ভাগ করা হয় ।

মেলায় বিজ্ঞানের ৪টি বিষয়ের উপর প্রোজেক্ট উপস্থাপন করার সুযোগ পায় ক্ষুদে বিজ্ঞানিরা । এই বিষয়গুলো হলো যথাক্রমে -

  • পদার্থবিজ্ঞান
  • রসায়নবিজ্ঞান
  • জীববিজ্ঞান
  • বাস্তুসংস্থান

প্রতিষ্ঠানের বিষয়ভিত্তিক শিক্ষকগন নিজ-নিজ বিষয়ে শিক্ষার্থিদের প্রয়োজনীয় তথ্য সেবা দিয়ে সাহায্য করেছেন ।

পদার্থবিজ্ঞান বিভাগের ব্যবস্থাপনার দ্বায়িত্বে ছিলেন অত্র প্রতিষ্ঠানের পদার্থবিজ্ঞানের প্রভাষক মোহাম্মদ জসিম খান এবং সুমন চক্রবর্তী । রসায়ন বিজ্ঞানের দ্বায়িত্বে ছিলেন অর্পণ ঘোষ এবং নুরুল আজিম । জীববিজ্ঞানে ছিলেন মানস রায় পুরোহিত (প্রাণিবিজ্ঞান) এবং উৎপল সরকার (উদ্ভিদবিজ্ঞান) । আরো ছিলেন আইসিটি শিক্ষক সৌমিত দত্ত টিটু এবং অন্যান্য শিক্ষক-শিক্ষিকাগন ।

বিজ্ঞানবিডি'র পক্ষ থেকে বিজ্ঞানমেলাটি আমি নিজে ঘুরে দেখি । এসময় মেলায় অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানীরা আমায় খুব সুন্দর করে স্বেচ্ছায় আগ্রহের সহিত তাদের প্রোজেক্ট এর ব্যাখা দিতে থাকে ।

বিজ্ঞান মেলায় অংশগ্রহণকারী সকল ছাত্রের মাঝে ৬ মার্চ শুক্রবার পুরুষ্কার বিতরন অনুষ্ঠানের মাধ্যমে বিজ্ঞানমেলা ২০২০ এর সমাপ্তি ঘোষনা করা হয় ।