চিকিৎসাবিজ্ঞানবিষয়ভিত্তিক

অ্যালার্জির সমস্যা থেকে বাঁচতে করনীয়

, February 27, 2020 WAT
Last Updated 2020-07-27T00:50:09Z
Advertisement

বাইরে বের হলেই প্রচুর ধুলোবালি। আর এই ধুলোবালি থেকে বাড়ে ঠাণ্ডার সমস্যা। হাঁচি-কাশি হতেই থাকে। আর এ জন্য বাড়ে অ্যালার্জি।
অ্যালার্জির সমস্যা বাড়লে খুবই ভয়াবহ হয়। তা এই সমস্যা থেকে বাঁচতে কিছু বিষয় মেনে চলতে হবে। অ্যালার্জি সমস্যা হলে শরীর ও মন দুটোই বিপর্যস্ত হয়ে পড়ে।
কিন্তু অ্যালার্জি এড়াতে গিয়ে বেশিরভাগ মানুষই মারাত্মক কিছু ভুল করে। এতে বিপদ আরও বেড়ে যায়।
আসুন জেনে নিই অ্যালার্জি থেকে বাঁচতে কী করবেন-
১. অ্যালার্জির জ্বালায় অতিষ্ঠ হয়ে আমরা অনেকে চিকিৎসকের পরামর্শ না নিয়ে ফার্মেসিতে গিয়ে ইচ্চামতো ওষুধ কিনে খাই। তবে আপনি জানেন কী? কি কারণে অ্যালার্জি হয়, তা না জেনে ওষুধ খেলে ক্ষতি হতে পারে।

২. বিভিন্ন ফুলের পরাগরেণু বা ধুলোবালি ঘরে ঢুকে পড়লে অ্যালার্জির সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। তাই ঘরবাড়ি পরিষ্কার রাখুন।
৩. কিছু ফল বা সবজি আছে, যা খেলে অ্যালার্জির সমস্যা হতে পারে। অনেক সময় মুখ, গলায় চুলকানি, অস্বস্তি দেখা দেয়। তাই যেকোনো খাবার খাওয়ার আগে আপনার অ্যালার্জি বেড়ে যায় তেমন খাবার খেতে হবে।
8. জুতা, কাপড়, চুলে লেগে অ্যালার্জি সৃষ্টিকারী ধুলোবালি প্রতিনিয়তই ঘরে ঢুকে যায়। তাই বাইরে থেকে এসে ভালোভাবে কাপড় ও শরীর পরিষ্কার করুন।
৫. অ্যালার্জির সমস্যায় অনেকে নাসাল স্প্রে ব্যবহার করে থাকেন। অবশ্যই এই স্প্রে ব্যবহারের নিয়ম জানতে হবে। কারণ অতিরিক্ত ব্যবহারের ফলে নাকের ভেতরের অংশে মারাত্মক ক্ষতি হতে পারে।