গোডাউনচিকিৎসাবিজ্ঞানবিষয়ভিত্তিক

এক পোশাকে গোটা দৈহিক গঠনতন্ত্র!

Thursday, December 26, 2019, December 26, 2019 WAT
Last Updated 2020-07-27T00:50:10Z
Advertisement

স্পেনের এক স্কুল শিক্ষিকা বায়োলজি ক্লাসে এমন এক পোশাক পরে হাজির হন, যেখানে গোটা পোশাকজুড়েই মানুষের শারীরবৃত্তীয় অঙ্গপ্রত্যঙ্গগুলি আঁকা।

‘নিউইয়র্ক পোস্ট’ জানায়, ওই শিক্ষিকার নাম ভেরোনিকা ডিউক। ১৫ বছর ধরে শিক্ষকতার কাজ করছেন তি‌নি। এখনও তিনি তৃতীয় গ্রেডে নানা বিষয় পড়ান।

৪৩ বছরের শিক্ষিকা একদিন ইন্টারনেট ঘাঁটতে ঘাঁটতে আচমকাই খোঁজ পান এমন এক পোশাকের। ‘এনাটমি বডিস্যুট’টি কিনতে আর দেরি করেননি তিনি। আসলে ওই শিক্ষিকার মাথায় তখনই বুদ্ধি খেলে গিয়েছিল এই পোশাকের সাহায্যে পড়ুয়াদের সামনে বায়োলজিকে আরও মজাদার করে তোলার।

তিনি বুঝতে পেরেছিলেন, এতে সবাই আরও সহজে শারীরবৃত্তীয় স্থানগুলি সম্পর্কে শিখে নিতে পারবে।

তিনি জানান, শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গগুলির অবস্থান বোঝা যে ছোটদের পক্ষে বেশ কঠিন সে কথা তার মাথায় ছিল। তাই এই পোশাক পরে তিনি চেষ্টা করেন বিষয়টিকে সহজবোধ্য করে তুলতে।

ভেরোনিকার স্বামীও তার সঙ্গে ক্লাসে গিয়েছিলেন। তিনি তার স্ত্রীর ওই পোশাক পরে শিক্ষাদানের ছবি তোলেন। টুইটারে তা পোস্ট করতেই মুহূর্তে ভাইরাল। এখনও পর্যন্ত ৬৬,০০০ লাইক পেয়েছে পোস্টটি। ১৩,০০০ জন সেটি রিটুইট করেছেন। সেই সঙ্গে অজস্র কমেন্ট তো রয়েছেই।

ভেরোনিকা এমন আশ্চর্য আইডিয়া এই প্রথম প্রয়োগ করলেন তা নয়। এর আগে ইতিহাস পড়ানোর সময় তিনি ছদ্মবেশ ধারণ করেন। আবার ব্যাকরণ পড়াতে গিয়ে বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া বোঝাতে তিনি আশ্রয় নিয়েছিলেন কার্ডবোর্ডের মুকুটের!

আসলে সাধারণভাবে পড়ুয়াদের কাছে যে বিষয়গুলো একঘেঁয়ে লাগতে পারে বলে মনে করেছেন ভেরোনিকা, সেগুলোকে আকর্ষণীয় করে তুলতেই নানা পদক্ষেপ গ্রহণ করতে আগ্রহী তিনি।

TrendingMore