Featured

MedicineSubject

ফুসফুসের অ্যালভিওলাস অংশের গঠন

, নভেম্বর ০১, ২০১৯ WAT
Last Updated 2021-03-25T05:32:16Z
সারফেকট্যান্ট কি  ফুসফুসের প্রদাহকে কি বলে  সেরাস ফ্লুইড কি  পালমোনারি কি  ক্রেবস চক্র কি  হাইপোক্সিয়া কি  শ্বসনে ফুসফুসের কাজ কি  কঙ্কালতন্ত্র কি
ফুসফুসের অ্যালভিওলাস অংশের গঠন

ফুসফুসে স্কোয়ামাস এপিথেলিয়াম কোষ এ গঠিত ও কৌশিক জালিকা সমৃদ্ধ গ্যাসীয় বিনিময় তলকে অ্যালভিওলাস বলে ।  এরা ফুসফুসের গঠনগত ও কার্যগত একক । মানুষের ফুসফুসে প্রায় 70 থেকে 90 বর্গমিটার আয়তনের তল জুড়ে 700 মিলিয়ন 70 কোটি এর  বেশি সংখ্যক অ্যালভিওলাই রয়েছে ।
 প্রত্যেক অ্যালভিওলাসের প্রাচীর অত্যন্ত পাতলা ।  মাত্র 0.1 মাইক্রোমিটার পুরো । এর বহির্দেশে ঘন কৌশিকজালিকা সমৃদ্ধ ।  কৌশিক জালিকা গুলো পালমোনারি ধমনী থেকে সৃষ্টি হয় পরে পূর্ণ মিলিত হয়ে পালমোনারি শিরা গঠন করে ।  অভদ্র স্কোয়ামাস এপিথেলিয়াম নির্মিত। এতে কোলাজেন ও ইলাস্টিন তন্তুও রয়েছে । ফলে শ্বসনের সময় সংকোচন-প্রসারণ সহজতর হয় । অ্যালভিওলাসের প্রাচীরে ফ্যাগোসাইটিক অ্যালভিওলাস ম্যাক্রোফেজ থাকে ।  অনুপ সহ বহিরাগত বস্তু বিনষ্ট করে দেয় ।

 অ্যালভিওলাস প্রাচীর এর কিছু বিশেষ কোষ প্রাচীরের মত রাসায়নিক পদার্থ ক্ষরণ করে । পদার্থকে সারফেকট্যান্ট বলে ।  অ্যালভিওলাস প্রাচীরের তরল পদার্থের পৃষ্ঠটান কমিয়ে দেয় ফলে শ্বাসপ্রশ্বাসের সময় ফুসফুস কম পরিশ্রমে সংকুচিত ও প্রসারিত হতে পারে ।  বাতাস ও অ্যালভিওলাস প্রাচীর সম্পর্কে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের দ্রুত সাহায্য করে । এরপর আগত জীবাণু ধ্বংস করে । ২৩ সপ্তাহ বয়স্ক মানে সর্বপ্রথম সারফেকট্যান্ট ক্ষরন শুরু হয় ।  এই কারণে 24 সপ্তাহের আগে মানব ভ্রূণ কে স্বাধীন অস্তিত্ব অধিকারী গণ্য করা হয় না ।