close

ফুসফুসে স্কোয়ামাস এপিথেলিয়াম কোষ এ গঠিত ও কৌশিক জালিকা সমৃদ্ধ গ্যাসীয় বিনিময় তলকে অ্যালভিওলাস বলে ।  এরা ফুসফুসের গঠনগত ও কার্যগত একক । মানুষের ফুসফুসে প্রায় 70 থেকে 90 বর্গমিটার আয়তনের তল জুড়ে 700 মিলিয়ন 70 কোটি এর  বেশি সংখ্যক অ্যালভিওলাই রয়েছে ।
 প্রত্যেক অ্যালভিওলাসের প্রাচীর অত্যন্ত পাতলা ।  মাত্র 0.1 মাইক্রোমিটার পুরো । এর বহির্দেশে ঘন কৌশিকজালিকা সমৃদ্ধ ।  কৌশিক জালিকা গুলো পালমোনারি ধমনী থেকে সৃষ্টি হয় পরে পূর্ণ মিলিত হয়ে পালমোনারি শিরা গঠন করে ।  অভদ্র স্কোয়ামাস এপিথেলিয়াম নির্মিত। এতে কোলাজেন ও ইলাস্টিন তন্তুও রয়েছে । ফলে শ্বসনের সময় সংকোচন-প্রসারণ সহজতর হয় । অ্যালভিওলাসের প্রাচীরে ফ্যাগোসাইটিক অ্যালভিওলাস ম্যাক্রোফেজ থাকে ।  অনুপ সহ বহিরাগত বস্তু বিনষ্ট করে দেয় ।

 অ্যালভিওলাস প্রাচীর এর কিছু বিশেষ কোষ প্রাচীরের মত রাসায়নিক পদার্থ ক্ষরণ করে । পদার্থকে সারফেকট্যান্ট বলে ।  অ্যালভিওলাস প্রাচীরের তরল পদার্থের পৃষ্ঠটান কমিয়ে দেয় ফলে শ্বাসপ্রশ্বাসের সময় ফুসফুস কম পরিশ্রমে সংকুচিত ও প্রসারিত হতে পারে ।  বাতাস ও অ্যালভিওলাস প্রাচীর সম্পর্কে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের দ্রুত সাহায্য করে । এরপর আগত জীবাণু ধ্বংস করে । ২৩ সপ্তাহ বয়স্ক মানে সর্বপ্রথম সারফেকট্যান্ট ক্ষরন শুরু হয় ।  এই কারণে 24 সপ্তাহের আগে মানব ভ্রূণ কে স্বাধীন অস্তিত্ব অধিকারী গণ্য করা হয় না । 
পূর্ববর্তী আর্টিকেল পরবর্তী আর্টিকেল