গবেষণাবিজ্ঞানীবিষয়ভিত্তিকরসায়নবিজ্ঞান

সোনালী আঁশের সোনালী ব্যাগ

Iftakar Emon
, March 26, 2019 WAT
Last Updated 2020-07-27T00:49:17Z
Advertisement
সোলানী ব্যাগ

বর্তমান বিশ্বে যত ধরণের জীবাণুবিয়োজ্য ব্যাগ রয়েছে তার সবই কোন না কোন খাবার দব্য থেকে তৈরি। আর এই সব থেকে আলাদা করে শুধুমাত্র সেলোলুজ দিয়ে তৈরি ব্যাগ হলো সোনালী ব্যাগ।

চিত্রঃ সোনালী ব্যাগ
এই সোনালী ব্যাগ তৈরি হয় একমাত্র পাঁটের সেলোলুজ থেকে। কারণ বাংলাদেশে সেলোলুজ পাওয়া যায় একমাত্র পাঁটে।

তৈরির পদ্ধতিঃ
এই ব্যাগের প্রধান উপাদান হলো পাঁট।এই সোনালী ব্যাগ তৈরি করতে প্রথমে পাঁটকে পলিমারকরণ করা হয়। তারপর এইটা থেকে ৭০% সেলোলুজ তৈরি করে, আবার এই সেলোলুজকে পানিরোধক সেলোলুজ তৈরি করা হয় যা পানিতে মিশে যায়। আর সাথে বায়োপলিমার মিশিয়ে একটি নির্দিষ্ট চাপ ও তাপে বিক্রিয়া করে সোনালী ব্যাগ তৈরি করা হয়। এইটি রঙ্গিন করার জন্য এক ধরণের ফুড গ্রেড কালার ব্যবহার করা হয়।
চিত্রঃ সোনালী ব্যাগের আবিষ্কারক ড. মোবারক আহম্মদ খান
সুবিধাঃ
এটি সম্পূন্ন জীবানুবিয়োজ্য। এটি সহজে পানির সাথে মিশে যায় এবং আগুনে পুড়ালে ছাই হয়ে যায়। মাটিতে পুতে রাখলে মিশে যায় পোকা-মাকড় খায় এবং সবচেয়ে বড় কথা এটা কম্পোস্ট করা যায়। এটা সাধারণ পলিথিন থেকে এটা ১.৫ গুন বেশি জিনিস বহন করতে পারে এবং পানি পরিবাহী। এটা দাম কিছুটা বেশি তবে অন্যান্য জীবানুবিয়োজ্য পলিথিন থেকে অনেক গুন কম। যখন এটার ব্যবহার সহজলভ্য হয়ে যাবে তখন দাম তুলনামূলকভাবে পরতে থাকবে । যেহেতু এটা পুনরুদ্ধার করে তৈরি করা যায় তাই এর সহজলভ্যতা বৃদ্ধি পাবে । কারণ তখন আর পাঁট থেকে এটা তৈরি করার দরকার পড়বে না।