ইন্সটাগ্রামখবরসামাজিক যোগাযোগ মাধ্যম

ইনস্টাগ্রামের নতুন নিয়ম

Iftakar Emon
, March 18, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:38Z
Advertisement

ইনস্টাগ্রামরে আত্মঘাতী এবং আত্মহত্যার ইমেজ উপর কঠোর নিয়ম


বৃহস্পতিবার ইনস্টাগ্রাম ঘোষণা করেছে যে এটি কাটা অথ্যাৎ স্ব-আঘাত সম্পর্কিত চিত্রগুলিতে শক্ত হাতে দমন করবেন ব্রিটিশ স্বাস্থ্য সচিব ম্যাট হানকক তাদের প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য আরো বেশি কিছু করার বিষয়ে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলির সাথে দেখা করার পর এই পদক্ষেপটি ঘটে।

ব্রিটিশ কিশোর মলি রাসেল ২০১৭ সালে তার শোবার ঘরে মৃতের সন্ধান পেয়েছিলেন। ১৪ বছর বয়সী স্পষ্টতই নিজের জীবন নিয়েছিলেন এবং তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে জানানো হয়েছিল যে তিনি বিষণ্নতা  আত্মহত্যার সাথে সম্পর্কিত অ্যাকাউন্টগুলি অনুসরণ করেছিলেন।

মেয়েটির বাবা ইয়ান রাসেল বলেন, "এটি ইনস্ট্রগ্রামে বিরক্তিকর সামগ্রী থেকে শিশুদের রক্ষা করার জন্য এখন সিদ্ধান্ত গ্রহণের জন্য উত্সাহিত হচ্ছে" "এখন সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্মগুলির জন্য ব্যবস্থা গ্রহণ করা উচিত যাতে তারা তাদের ব্যবহারকারীদের কাছেও দায়বদ্ধতা স্বীকার করতে পারে যদি ইন্টারনেট তরুণ এবং দুর্বল ব্যক্তিদের জন্য নিরাপদ স্থান হতে পারে।"

প্রধান নির্বাহী অ্যাডাম মোসেসির মতে, ইনস্টাগগ্রামের স্ব-ক্ষতিকারক সামগ্রীর বিধিগুলি যুব, মানসিক স্বাস্থ্য এবং আত্মহত্যা সম্পর্কিত বিশ্বে বিশেষজ্ঞদের কাছ থেকে বিশেষজ্ঞদের এবং শিক্ষাবিদদের সমন্বিত একটি ব্যাপক পর্যালোচনা অনুসরণ করে।

"গত মাসে, আমরা দেখেছি যে আমরা যেখানে আমাদের আত্ম-ক্ষতি এবং আত্মহত্যা করার প্রয়োজন নেই, এবং ইনস্টাগ্রাম নিরাপদ ব্যবহারকারী সবচেয়ে দুর্বল ব্যক্তিদের রাখার জন্য আমাদের আরও বেশি কিছু করার প্রয়োজন হয়," মোসেরি একটি অনলাইন পোস্টে বলেছেন


"আমরা ইন্সটগ্রামে কাটা যেমন স্ব-ক্ষতির যেকোন গ্রাফিক চিত্রকে অনুমতি দেব না - এমনকি যদি পূর্বে ভর্তির জন্য অনুমতি দেওয়া হতো তবেও।"

ইনস্টাগ্রাম আত্মহত্যা বা আত্ম-ক্ষতি বাড়াতে বা উত্সাহিত পোস্ট অনুমোদিত না। ফেসবুকের মালিকানাধীন পরিষেবাটি ' লোকেদের আঘাত করে এমন ব্যক্তিদের সম্পর্কিত নন-গ্রাফিক সামগ্রী সম্পর্কিত রেফারেন্সগুলি সরানো হচ্ছে, যেমন আরোগ্য করা ক্ষত, অনুসন্ধান, হ্যাশট্যাগ, অন্বেষণ, বা সুপারিশ বৈশিষ্ট্যগুলি থেকে।

মোসারি বলেন, "আমরা ইনস্টাস্টগ্রাম থেকে সম্পূর্ণরূপে এই ধরনের সামগ্রী সরাতে চাই না, কারণ আমরা দুঃখজনক ব্যক্তিদের সাহায্য করতে বা তাদের সাহায্যের জন্য কান্নাকাটি হিসাবে স্ব-ক্ষতি সম্পর্কিত সামগ্রী পোস্ট করতে চাই না।"

ইনস্টাগ্রাম এছাড়াও যারা আপ-ক্ষতি সম্পর্কিত বিষয়বস্তু পোস্ট বা অনুসন্ধানের জন্য পরামর্শ কাউন্সিলিং বা অন্যান্য সম্পদ পেতে  র‌্যাম্প আপ পরিকল্পনা। "ব্যাপক পর্যালোচনাগুলির সময়, মানসিক স্বাস্থ্য কেন্দ্র এবং Save.org সহ বিশেষজ্ঞরা পুনর্বিবেচনা করেছিলেন যে তরুণদের জন্য তাদের নিজেদের অভিজ্ঞতার কথা বলার জন্য নিরাপদ স্থান তৈরি করা - সহ-ক্ষতি সহ - অনলাইন, প্রয়োজনীয়," মোসেরি বলেন।

"তবে, সমষ্টিগতভাবে এটি পরামর্শ দেওয়া হয়েছিল যে স্ব-ক্ষতির গ্রাফিক চিত্রগুলি - এমনকি যখন কেউ তাদের সংগ্রাম স্বীকার করে তখনও অযৌক্তিকভাবে স্ব-ক্ষতির প্রচার করতে পারে", তিনি এই নিষেধাজ্ঞার কারণ হিসাবে উল্লেখ করে বলেন।

ইনস্টাগ্রাম এর লক্ষ্য গ্রাফিক স্ব-আঘাত বা আত্মহত্যা সংক্রান্ত চিত্রাবলীকে বাদ দেওয়ার এবং মোসেরির মতে, একটি সহায়ক সম্প্রদায়ের অবশিষ্টাংশে পরিষেবাটির বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত বিষয়বস্তুর সাথে সম্পর্কিত সামগ্রীগুলি হ্রাস করা।

বৃহস্পতিবার, মোসেসি ফেসবুক, গুগল, স্ন্যাপচ্যাট, টুইটার এবং অন্যান্য কোম্পানির প্রতিনিধিদের সাথে যোগ দেন যারা হানকোকের সাথে সাক্ষাত্কারে স্ব-আঘাত বা আত্মহত্যার সাথে সম্পর্কিত বিষয়বস্তুর পরিচালনা নিয়ে আলোচনা করেন।

"এই সাইটগুলি যখন শিশুরা তখন নিরাপদে থাকে তখন কী সত্যিই গুরুত্বপূর্ণ। আজ আমরা যে অগ্রগতি তৈরি করেছি তা ভাল, তবে আরো অনেক কাজ করতে হবে, "হ্যানককো বৈঠকের পর বলেন। "আজ আমি যে সব কোম্পানিকে দেখা করেছি তারা কি এই সমস্যার সমাধান করতে চায় এবং তারা আমাদের সাথে আমাদের সাথে কাজ করতে চায়।"