প্লাস্টিক প্রবলেম থেকে কি এবার রেহায় মিলবে ?

Iftakar Emon
, February 14, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:43Z
Advertisement

একটি নতুন রাসায়নিক রূপান্তর প্রক্রিয়া বিশ্বব্যাপী পলিওলফিন বর্জ্য, প্লাস্টিকের একটি ফর্মকে পরিচ্ছন্ন পণ্য এবং অন্যান্য জিনিসের মতো কার্যকর পণ্যগুলিতে রূপান্তর করতে পারে। রূপান্তর প্রক্রিয়া নির্বাচক নিষ্কাশন এবং হাইড্রোথার্মাল তরল পদার্থ অন্তর্ভুক্ত। একবার প্লাস্টিকটি নেপথায় রূপান্তরিত হয়, এটি অন্য রাসায়নিকের জন্য ফিডস্টক হিসাবে ব্যবহার করা যেতে পারে বা আরও বিশেষ দ্রাবক বা অন্যান্য পণ্যগুলিতে বিভক্ত করা যেতে পারে।

Related image
Plastic Yard

জাতিসংঘের অনুমান করা হয় যে প্রতি বছরমিলিয়ন টন প্লাস্টিকের সমুদ্রের মধ্যে প্রবাহিত হয়। একটি নতুন রাসায়নিক রূপান্তর প্রক্রিয়া বিশ্বব্যাপী পলিওলফিন বর্জ্য, প্লাস্টিকের একটি ফর্মকে পরিচ্ছন্ন পণ্য এবং অন্যান্য জিনিসের মতো কার্যকর পণ্যগুলিতে রূপান্তর করতে পারে।

পলিমার, নফথা (হাইড্রোকার্বন মিশ্রণ), বা পরিষ্কার জ্বালানী সহ পলিওলফিন বর্জ্যকে বহুবিধ মূল্যবান পণ্য রূপে রূপান্তর করার জন্য আমাদের কৌশলটি পুনর্ব্যবহারযোগ্য শক্তি তৈরি করা, "বলেছেন ম্যাক্সিন স্পেন্সর নিকোলস প্রফেসর লিন্ডা ওয়াং। পার্ডু ইউনিভার্সিটির ডেভিডসন স্কুল অফ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং এই প্রযুক্তিটি উন্নয়নকারী গবেষণা দলের নেতা। "আমাদের রূপান্তর প্রযুক্তির পুনর্ব্যবহারযোগ্য শিল্পের মুনাফা বৃদ্ধি এবং বিশ্বের প্লাস্টিকের বর্জ্য স্টক সঙ্কুচিত করার সম্ভাবনা রয়েছে।"
Image result for plastic problem

পাউন্ডুতে পোস্টডক্টরাল গবেষক ওয়াং, কাই জিন, স্নাতকোত্তর ছাত্র, এবং ওয়ান-টিং (গ্রেস) চেন এই প্রযুক্তির উদ্ভাবক, যা 90 শতাংশের বেশি পলিওলেফিন বর্জ্যকে বিভিন্ন পলিমার সহ বিভিন্ন পণ্যগুলিতে রূপান্তর করতে পারে, ন্যাপ্থা, জ্বালানী, বা মনোমার। এই স্কুলটি প্রকৌশল প্রযুক্তির স্কুল সহকারী অধ্যাপক গোজডেম কিলজ এবং তার ডক্টরাল গবেষণা সহকারী, পেট্রো ভজকা সহযোগিতা করছে, উচ্চ বিদ্যুৎ উৎপাদনের জন্য রূপান্তর প্রক্রিয়াটি অপ্টিমাইজ করার জন্য প্রকৌশল প্রযুক্তির স্কুল পুনর্নবীকরণযোগ্য জ্বালানির ফুয়েল ল্যাবরেটরিতে, মানের পেট্রল বা ডিজেল জ্বালানী।

রূপান্তর প্রক্রিয়া নির্বাচক নিষ্কাশন এবং হাইড্রোথার্মাল তরল পদার্থ অন্তর্ভুক্ত। একবার প্লাস্টিকটি নেপথায় রূপান্তরিত হয়, এটি অন্য রাসায়নিকের জন্য ফিডস্টক হিসাবে ব্যবহার করা যেতে পারে বা আরও বিশেষ দ্রাবক বা অন্যান্য পণ্যগুলিতে বিভক্ত করা যেতে পারে। প্রতি বছর উত্পন্ন পলিওলফিন বর্জ্য থেকে প্রাপ্ত পরিচ্ছন্ন জ্বালানী গ্যাসোলিন বা ডিজেল জ্বালানির বার্ষিক চাহিদা শতাংশ সন্তুষ্ট করতে পারে। ওয়াং এর গবেষণার কিছু ফলাফল ২৯ শে জানুয়ারী এসিএস স্থায়ী রসায়ন প্রকৌশল বিভাগে প্রকাশিত হয়।

ওয়াং মহাসাগর, স্থল জল এবং পরিবেশের প্লাস্টিক বর্জ্য দূষণ সম্পর্কে পড়ার পর এই প্রযুক্তি তৈরির জন্য অনুপ্রাণিত হয়ে ওঠে। গত ৬৫ বছরে (৮.৩ বিলিয়ন টন) উত্পাদিত সমস্ত প্লাস্টিকের মধ্যে ১২ শতাংশ ভুগছেন এবং মাত্র শতাংশ পুনর্ব্যবহৃত করা হয়েছে। অবশিষ্ট ৭৯ শতাংশ ল্যান্ডফিল বা সমুদ্রের মধ্যে চলে গেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ভবিষ্যদ্বাণী করে যে ২০৫০ সাল নাগাদ বর্জ্যগুলি জলের চেয়ে বেশি প্লাস্টিকের বর্জ্য ধরে রাখতে হবে যদি বর্জ্য অববাহিকা জলের দেহে ডাম্প করা থাকে।

ওয়াং বলেন, প্রযুক্তিটি পলিওলফিন প্লাস্টিকের ৯০ শতাংশ পর্যন্ত রূপান্তর করতে পারে।

"প্লাস্টিক বর্জ্য নিষ্পত্তি, পুনর্ব্যবহৃত বা দূরে নিক্ষেপ করা হয়, এর অর্থ এই গল্পের শেষ নয়" ওয়াং বলেন। "এই প্লাস্টিকগুলি ধীরে ধীরে হ্রাস পায় এবং জমিতে এবং জলের মধ্যে বিষাক্ত মাইক্রোপ্লাস্টিক এবং রাসায়নিক পদার্থকে ছেড়ে দেয়। এটি একটি বিপর্যয় কারণ একবার এই দূষণকারীরা মহাসাগরে থাকে, তারা সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করা অসম্ভব।"

Purdue এর ১৫০ তম বার্ষিকী অংশ হিসাবে স্থায়িত্ব মধ্যে বিশ্বব্যাপী অগ্রগতি স্বীকার, Purdue এর জায়ান্ট অত্যন্ত উদযাপন সঙ্গে কাজ প্রান্তিক। বছরব্যাপী উদযাপনের আইডিয়া ফেস্টিভালের চারটি থিমের মধ্যে এটি একটি, বুদ্ধিজীবী কেন্দ্রকে প্রকৃত-বিশ্ব সমস্যাগুলির সমাধান হিসাবে Purdue প্রদর্শন করার জন্য ডিজাইন করা হয়েছে।

ওয়াং বলেন, তিনি আশা করেন তার প্রযুক্তি প্লাস্টিকের দ্রুত বর্ধনশীল পরিমাণ হ্রাস করার জন্য পুনর্ব্যবহারযোগ্য শিল্পকে উদ্দীপিত করবে। তিনি এবং তার দল একটি বাণিজ্যিক স্কেলে এই প্রযুক্তি প্রদর্শনের সঙ্গে সাহায্য করার জন্য বিনিয়োগকারীদের বা অংশীদার খুঁজছেন।

ওয়াং এর প্রযুক্তিটি পেরুউউ রিসার্চ ফাউন্ডেশনের প্রযুক্তি বাণিজ্যিকীকরণের অফিসের মাধ্যমে পেটেন্ট করা হয়েছে।

Source: Purdue University