মৌমাছি যখন মস্তিষ্ক ও চিন্তা চেতনার অধিকারী

Iftakar Emon
, February 12, 2019 WAT
Last Updated 2019-10-26T21:25:43Z
Advertisement

মৌমাছির ও চিন্তার জন্য উপযুক্ত মস্তিষ্ক রয়েছে


Honey Bee

একটি সচেতন মস্তিষ্ক বিস্তৃত, খচিত সংকেত সঙ্গে গুন্ গুন্, একটি গবেষণা খুঁজে বের করে।
বিজ্ঞানীরা স্বাস্থ্যকর মানুষের মস্তিষ্কের কার্যকলাপ বিশ্লেষণ করে চেতনার নতুন স্বাক্ষর উন্মোচিত করে এবং তাদের আশেপাশে সচেতন ছিলেন না। বিজ্ঞাপনের অগ্রগতিতে ফেব্রুয়ারি প্রকাশিত অনলাইন ফলাফলটি কঠিন সমস্যাতে অগ্রসর হয়: রোগীদের মধ্যে সচেতনতা সঠিকভাবে পরিমাপ করা যায় না যারা যোগাযোগ করতে পারে না।


চেতনা পরিমাপ করার অন্যান্য পদ্ধতি প্রস্তাব করা হয়েছে, কিন্তু তার আকার এবং নকশা কারণে, নতুন গবেষণা একটি বিশেষ করে শক্তিশালী সংকেত খুঁজে পেতে সক্ষম হয়েছিল। চার দেশের মধ্যে গবেষকদের একটি আন্তর্জাতিক দল দ্বারা পরিচালিত, এই প্রচেষ্টা "পরিষ্কার, বিশ্বস্ত ফলাফল উত্পাদিত যা সরাসরি চেতনাগত ক্লিনিকাল স্নায়ুবিজ্ঞানের সাথে প্রাসঙ্গিক," বলেছেন ওরে, পোর্টল্যান্ডের রিড কলেজের জ্ঞানীয় স্নায়ু বিজ্ঞানী মাইকেল পিটস।

চেতনা - এবং কিভাবে মস্তিষ্ক এটি সৃষ্টি করে - একটি squishy ধারণা। আমরা যখন ঘুমাতে যাই তখন এটি হ্রাস পায়, এবং ওষুধের দ্বারা বিকৃত বা দুর্ঘটনায় হারিয়ে যেতে পারে। যদিও আমাদের মস্তিষ্ক চেতনা সৃষ্টি করার জন্য বিজ্ঞানীরা অনেক জৈবিক ব্যাখ্যা দিয়েছেন তবে পূর্ণ সংজ্ঞা এখনো বিজ্ঞানীকে উড়িয়ে দেয়।

সচেতনতার সুস্পষ্ট মস্তিষ্কের স্বাক্ষর খুঁজে বের করে, নতুন কাজ "প্যারিসে INSERM এর গবেষক কোকোথার জ্যাকব সিট বলছেন," আমাদের চেতনাটি বোঝার কাছাকাছি আমাদের নিয়ে আসা। "

সিট এবং তার সহকর্মীরা কার্যকরী এমআরআই ডেটা পরীক্ষা করে দেখেছেন যে ১২৫ জন ব্যক্তির মস্তিষ্কের কার্যকলাপে তারা প্যারিস, নিউইয়র্ক সিটি এবং বেলজিয়ামের লিগে গবেষণা প্রতিষ্ঠানগুলিতে স্ক্যানারের ভিতরে বিশ্রাম নিল। এই লোকগুলির পঁয়তাল্লিশজন সুস্থ ছিল। বাকিদের প্রতিক্রিয়াশীল সচেতনতা সিন্ড্রোম ছিল, যার মধ্যে তাদের চোখ খোলা ছিল কিন্তু তারা সচেতনতার কোন লক্ষণ দেখায়নি, বা একটি অন্তত সচেতন অবস্থায় ছিল, যাতে তারা সহজে নির্দেশাবলী অনুসরণ করতে পারে যেমন তাদের চোখকে কমান্ড হিসাবে সরানো।

মস্তিষ্কের কার্যকলাপের দুটি স্বতন্ত্র নিদর্শন আবির্ভূত হয়েছে। প্রথম একটি জটিল প্যাটার্ন বিপরীত দ্বারা অংশ চিহ্নিত করা হয়। যখন একটি স্নায়বিক স্পট সক্রিয় ছিল, অন্যদের ছিল না। এই জটিল প্যাটার্ন এছাড়াও মস্তিষ্কের শারীরস্থান অনুসরণ করে না; সংকেত তাদের ping-ponged দূরে তাদের শারীরবৃত্তীয় সংযোগ থেকে। দ্বিতীয় প্যাটার্ন সহজ ছিল, এবং মস্তিষ্কের শারীরস্থান দ্বারা আরো ঘনিষ্ঠভাবে সীমাবদ্ধ। (বিজ্ঞানী দুই অন্যান্য নিদর্শন পাওয়া যায়, কিন্তু যারা চেতনা অনুরূপ না।)

যারা সম্পূর্ণরূপে সচেতন ছিল তাদের মস্তিষ্কের জটিল প্যাটার্ন প্রদর্শনের জন্য আরো সময় ব্যয় করা হয়েছিল, সিট এবং তার সহকর্মীরা খুঁজে পেয়েছিলেন। যারা প্রতিক্রিয়াশীল সচেতনতা সিন্ড্রোমের সাথে নির্ণয় করেছিলেন তাদের মধ্যে যারা সহজে প্যাটার্নে সময় কাটিয়েছিল, তাদের মধ্যে অন্তত সচেতন রাষ্ট্রের পার্থক্য বিভক্ত ছিল, উভয় রাজ্যের সময়কে বিভিন্ন ডিগ্রিগুলিতে কাটিয়েছিল।

গবেষকরা লন্ডন, কানাডায় ১১ রোগীর একটি গ্রুপে এই সংকেতগুলি সন্ধান করেছিলেন, যাদের মধ্যে কয়েকজন সচেতন ছিলেন কিন্তু যোগাযোগ করতে পারতেন না। নিশ্চিত যথেষ্ট, রোগীদের যারা তাদের আশেপাশের সচেতন ছিল মস্তিষ্কের কার্যকলাপ জটিল অবস্থায় আরো সময় অতিবাহিত। আরো কি, যখন ২৩ রোগীর একটি ভিন্ন গ্রুপকে অ্যানিসথেটেড করা হয়, তখন তাদের মস্তিষ্ক জটিল অবস্থায় কম সময় ব্যয় করে বলে যে এটি চেতনা বরাবর আসে।

মাঝে মাঝে দুটি স্বতন্ত্র রাজ্যের মধ্যে মানুষ ফুটে ওঠে, গবেষকরা খুঁজে পাওয়া যায় নি। স্বাস্থ্যকর মানুষের মস্তিষ্ক কখনও কখনও আচরণের সহজ রূপে ফেটে পড়ে, সম্ভবত অস্থায়ী "মনস্থলগুলি" উপস্থাপন করে, দলটি লিখে। এবং অচেতন রোগীরা এখন এবং তারপর জটিল প্যাটার্ন প্রদর্শিত। গবেষকেরা এখনো জানেন না যে এই রোগীদের মধ্যে চেতনা সাময়িকভাবে বাড়ার সাথে সাথে সংক্ষিপ্ত সংকেত আসে কিনা, সিট বলেছেন। যদি তাই হয়, "এটা যোগাযোগ সুযোগ একটি উইন্ডো?" তিনি জিজ্ঞাসা।